শীঘ্রই বিদায় নেবে শীত, দিনক্ষণ জানিয়ে দিলো হাওয়া অফিস

ইউবিজি নিউজ ডেস্ক : পৌষেই তাল কেটেছিল শীত। যদিও শেষে ঝোড়ো ইনিংস খেলতে দেখা গিয়েছে। মকর সংক্রান্তির আগেই জাঁকিয়ে শীত ঘিরে ধরে দক্ষিণবঙ্গের ৫ জেলাকে। এমনকি হওয়া অফিসের তরফ থেকে শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করা হয় বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়ার জন্য। তবে এই শীত আর বেশিদিন দীর্ঘস্থায়ী হবে না বলে জানানো হলো অফিসের তরফ থেকে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী সপ্তাহের সোমবার থেকেই রাজ্যে তাপমাত্রার পারদ বাড়তে শুরু করবে।

মঙ্গল-বুধবার থেকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ পাহাড়ি এলাকাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। অর্থাত্‍ এই দফায় শীত আর বেশি দিন স্থায়ী হচ্ছে না।

শনিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কুয়াশার দেখা মেলে। তবে বেলা বাড়ার সাথে সাথে আকাশ পরিষ্কার হয়। পাশাপাশি এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১° বেশি। তবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা বেশি থাকলেও জুবুথুবু অবস্থা দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে শনিবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১° কম। এই সকল এলাকায় আগামী দুদিন আরও তাপমাত্রা কমার পূর্বাভাস রয়েছে। পাশাপাশি সকাল থেকে কুয়াশার দেখাও মিলতে পারে। তবে মঙ্গলবার থেকে দিনের সর্বনিম্ন তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

শ্রীনিকেতন হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রীর উপরে চড়তে শুরু করবে। বুধবার থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১৫°-র কাছাকাছি পৌঁছে যেতে পারে। অন্যদিকে আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে তাপমাত্রা চড়তে চড়তে মঙ্গলবার নাগাদ দিনের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে যাবে ১৭ থেকে ১৮ ডিগ্রী সেলসিয়াসে।