Ad
রাজ্য

‘উত্‍সশ্রী প্রকল্প’ কবে থেকে শুরু হবে আবেদন, জানিয়ে দিল স্কুল শিক্ষা দপ্তর

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : কবে থেকে আবেদন করা যাবে ‘উত্‍সশ্রী প্রকল্পে’? দিনক্ষণ জানালো স্কুল শিক্ষা দপ্তর শিক্ষকদের বদলি নিয়ে বড় ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন, উত্‍সশ্রী প্রকল্পের মাধ্যমে শিক্ষকরা তাঁদের বাড়ির কাছে বদলির জন্য আবেদন করতে পারবেন। তবে ঠিক কবে থেকে এই প্রকল্প শুরু হবে তার কোনো সঠিক সময় তখন জানা না গেলেও এবার সেই দিনক্ষণ ঘোষণা করা হলো।

এদিন স্কুলশিক্ষা দপ্তর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ২ আগস্ট থেকে প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক-সমস্ত স্তরের শিক্ষকদের বদলির আবেদন অনলাইনে নেওয়া শুরু হবে। ৩১ জুলাই আনুষ্ঠানিক ভাবে বিকাশ ভবন থেকে এই পোর্টালের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Ad

বহু বছর থেকেই শিক্ষকরা বাড়ির কাছে তাঁদের বদলির দাবি জানিয়ে আসছিলেন। তবে মুখ্যমন্ত্রী এই বিষয়ে সবুজ সঙ্কেত দিলেও এই নিয়ে বাস্তবে কোনো প্রক্ল্পই রূপায়িত হয়নি। তবে এবার মুখ্যমন্ত্রী এই প্রকল্পের মাধ্যমে সেই দিশাই দিয়েছেন। তিনি জানিয়েছেন, এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকরা নিজেদের জেলায় বদলির আবেদন করতে পারবেন নিজেরাই।

বৃহস্পতিবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী বলেন, ‘যে সমস্ত শিক্ষকরা বাড়ির কাছে বা নিজের জেলায় বদলি চান তাহলে এই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে একসঙ্গে ১০ জনের বেশি আবেদন করলে তখন সম্ভব নয়। সেক্ষেত্রে নিজেদের মধ্যে একটু এডজাস্ট করতে হবে।’ মমতা আরও জানান, ‘আমি আগেই বলেছিলাম, শিক্ষকদের যাতে দূরে যেতে না হয়। অন্তত যতটা সম্ভব তাঁদের কাছাকাছি করা যায় সেটা দেখার জন্য একটা পোর্টাল হচ্ছে। যেখান শিক্ষকরা নিজেরাই আবেদন করতে পারবেন। শিক্ষা দফতর সেই অনুযায়ী ব্যবস্থা নেবে। এই পোর্টালটির নাম উত্‍সশ্রী। যেহেতু শিক্ষার ব্যাপার এবং শিক্ষা সমস্ত কিছুর উত্‍স, তাই এটার নাম দেওয়া হয়েছে উত্‍সশ্রী।’

এই অ্যাপের মাধ্যমে আবেদনকারীরা নিজেরাই আবেদন করতে পারবেন। এরপর শিক্ষা দফতর গোটা বিষয় খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে। মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় ইনিংস শুরু করেই শিক্ষকদের নিয়োগ নিয়ে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী। তারপর ফের একবার শিক্ষকদের বদলি নিয়ে মুখ্যমন্ত্রীর এহেন সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই খুশি শিক্ষক মহল।

আরও পড়ুন