রাজ্য সরকারের নজিরবিহীন সিদ্ধান্ত, তামাকজাত নেশা করলে মিলবে না সরকারি চাকরি

ইউবিজি নিউজ ব্যুরো : তামাকজাত নেশা করলে মিলবে না সরকারি চাকরি, এমনই সিদ্ধান্ত নিল ঝাড়খণ্ড সরকার। ঝাড়খণ্ডের স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ দপ্তরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে এই সিদ্ধান্তের কথা। শুধু তাই নয়, রাজ্যের সমস্ত সরকারি কর্মীকেই রীতিমতো হলফনামা দিয়ে জানাতে হবে তামাক সেবন থেকে দূরে থাকার কথা।

জানা গিয়েছে, ২০২১-এর ১ এপ্রিল থেকে এমন নিয়ম কার্যকরী হতে চলেছে সেই রাজ্যে। হেমন্ত সোরেনের প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, সরকারি দপ্তরে কেউই ধূমপান কিংবা কোনও রকম তামাক সেবন করতে পারবেন না। কেবল অফিসে এসেই নয়, কোনও সময়ই তামাকজাত দ্রব্যের নেশা করতে পারবেন রাজ্যের সরকারি কর্মীরা।

এক সরকারি সূত্র জানাচ্ছে, সিগারেট, বিড়ি, খৈনি, গুটখা, পান মশলা, জর্দা, সুপুরি, এছাড়া হুঁকো কিংবা ই-সিগারেট বা অন্য সব ধরনের তামাকজাত দ্রব্যের ব্যবহারই নিষিদ্ধ করা হচ্ছে রাজ্যে।

বৃহস্পতিবারই রাজ্যের তামাক নিয়ন্ত্রণ কমিটির প্রধান সম্পাদক সুখদেব সিং নির্দেশ দিয়েছেন, পুলিশের সদর দপ্তর থেকে শুরু করে জেলা ও ব্লক স্তরের সমস্ত দপ্তরই এবার থেকে ‘তামাক মুক্ত’ হতে চলেছে। কেবল সরকারি দপ্তরই নয়, সমস্ত বেসরকারি সংস্থাগুলির অফিসেও ঝুলবে ‘টোব্যাকো ফ্রি জোন’ লেখা বোর্ড।