আজ উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, কখন, কিভাবে দেখা যাবে? জানুন

ইউবিজি নিউজ : উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল (HS RESULT 2021): করোনা পরিস্থিতিতে মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষাও এ বছর হয়নি ৷ বিকল্প পদ্ধতিতে মূল্যায়ণের ব্যবস্থা হয়েছে ৷ আজ, বৃহস্পতিবার ২২ জুলাই বিকেল তিনটেয় এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা হবে (Higher Secondary Result)৷ এরপর বিকেল চারটের থেকে ওয়েবসাইটে দেখা যাবে রেজাল্ট ৷

করোনা আবহে এবছর বাতিল হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ৷ তাই বিশেষ মূল্যায়ন ফর্মুলায় রেজাল্ট বের করছে পর্ষদ ৷ তবে এই ফর্মুলায় কোনও পড়ুয়ার আপত্তি থাকলে তারা পর্ষদে আবেদন করতে পারে ৷

আজ, বৃহস্পতিবার বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস, অ্যাপের মাধ্যমে পরীক্ষার ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা৷ করোনা অতিমারির কারণে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছিল৷ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, ফলপ্রকাশের পরদিন, অর্থাত্‍, ২৩ জুলাই সকাল ১১টা থেকে স্কুলগুলিকে মার্কশিট সার্টিফিকেটের সঙ্গে অ্যাডমিট কার্ডও দেওয়া হবে।

কীভাবে জানা যাবে ফলাফল?

২২ তারিখ বিকেল ৪টে থেকে মোবাইলের মাধ্যমে মেসেজ বা ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাবে। http://wbresults.nic.in/-এই ওয়েবসাইটে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। https://www.exametc.com/- এই ওয়েবসাইটে ঢুকে SMS WB12 space number> to 56070- এভাবে মেসেজ করলেও ফলাফল পাওয়া যাবে। এছাড়াও https://www.jagranjosh.com/- এই ওয়েবসাইট ও https://www.results.shiksha/- এটি ডাউনলোড করলে ফলাফল জানতে পারা যাবে। বিনামূল্যে SMS-র মাধ্যমে ফলাফল জানার জন্য https://www.exametc.com/- এখানে রোল নম্বর ও মোবাইল নম্বর রেজিস্টার করতে হবে।

প্রসঙ্গত, চলতি বছর প্রায় সাড়ে ৮ লক্ষ পড়ুয়ার উচ্চ-মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল। করোনার কারণে পরীক্ষা হয়নি। তাই অভ্যন্তরীণ মূল্যায়নের মাধ্যমে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।