আজ বাংলার কৃষকদের অ্যাকাউন্টে ঢুকছে কিষাণ সম্মানের টাকা

কলকাতা, ১৪ মেঃ বাংলার কৃষকদের অ্যাকাউন্টে আজই ঢুকছে কিষাণ সম্মানের টাকা। বাংলার ৭ লক্ষ কৃষক পাবেন এই টাকা। আজ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষি মন্ত্রক সুত্রে খবর, শুক্রবারই দেশের প্রায় ৯ কোটি কৃষকদের জন্য কৃষক সম্মান নিধির অষ্টম দফার টাকা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পিএম কিষান সম্মান নিধি যোজনায় কৃষকদের উদ্দেশ্যে বছরে ৬ হাজার টাকা অনুদান দেয় কেন্দ্র। যা দেওয়া হবে মোট তিন কিস্তিতে।

অন্যদিকে, রাজ্যের লড়াইয়েই মিলছে ২০০০ টাকা। বাকি টাকার জন্য লড়াই জারি থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তৃতীয়বার ক্ষমতায় আসার পরেই ৭ লাখের বেশি কৃষকদের অ্যাকাউন্ট যাচাই করে কিষাণ সম্মাননিধি প্রকল্পের পোর্টালের জন্য পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজই প্রথম কিস্তির ২ হাজার টাকা ঢুকবে কৃষকদের অ্যাকাউন্টে। ৩ কিস্তিতে ২ হাজার টাকা করে আর্থিক অনুদান দেওয়ার কথা রয়েছে। কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ঢুকবে এই আর্থিক অনুদান।

এদিকে, আজ কেন্দ্রীয় প্রকল্পের টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পড়ার আগেই বাংলার কৃষকদের উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

চিঠিতে কৃষকদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি লিখেছেন, কেন্দ্রের প্রকল্পে এরাজ্যের কৃষকদেরও অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছিল সরকার। এব্যাপারে একাধিক কাজও করেছে বাংলার সরকার। পিএম কিষাণ নিধি প্রকল্পে কৃষকদের ১৮ হাজার টাকা প্রাপ্য হলেও, তা দেওয়া হচ্ছে না বলে চিঠিতে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী কিষাণ নিধি প্রকল্পের টাকা দেওয়া নিয়ে দিল্লির সরকার দীর্ঘ টালবাহানা করছিল বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে মুখ্যমন্ত্রী কৃষকদের উদ্দেশ্যে লিখেছেন, ‘‘এইটুকুও পেতেন না যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম।’’