ভোট পরবর্তী হিংসার রিপোর্ট চেয়ে ফের রাজ্যকে কড়া চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

কলকাতা, ৬ মেঃ ভোট চলাকালীন রাজনৈতিক হিংসার সাক্ষী থেকেছে রাজ্য। ভোটের ফলাফল প্রকাশের পর হিংসা যেন লাগামছাড়া। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আসছে হিংসার খবর।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আগেই রিপোর্ট চেয়ে রাজ্যকে চিঠি দেওয়া হয়েছিল। সূত্রের খবর, সেই চিঠির উত্তর না আসায় ফের রাজ্যকে চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। হিংসা রুখতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চাওয়া হয়েছে রাজ্যের কাছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা চিঠিতে বলেছেন, ‘‌নির্বাচনের ফল বেরনোর পর ৩ মে যে হিংসা রাজ্যে হয়েছে, তা নিয়ে কোনও রিপোর্ট পাইনি। তাই এই দ্বিতীয় চিঠিটিকে গুরুত্ব দিন।’‌ এটা ঘটনা যে প্রথম চিঠির দু’‌দিন পরেই দ্বিতীয় চিঠি পাঠালো স্বরাষ্ট্রমন্ত্রক।

ভাল্লার চিঠিতে রাজ্যের মুখ্যসচিবকে উদ্দেশ্য করে বলা হয়েছে, ‘‌ফলপ্রকাশের পর হিংসা এখনও বন্ধ হয়নি। দ্রুত ব্যবস্থা নিন। এবং রিপোর্ট পাঠান।’‌ জাতীয় মানবাধিকার কমিশনের তরফেও এই হিংসার ঘটনায় তদন্তের কথা বলা হয়েছে। একটি কমিটিও গঠন করা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে কমিটিকে রিপোর্ট দেওয়ার কথা বলা হয়েছে।

ভোটের ফলপ্রকাশের পর বিজেপি বারবার হিংসার অভিযোগ তুলেছে। এমনকী রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসার অভিযোগ তুলে রাজ্যে বিজেপি কর্মীদের বাড়িতেও যান দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তবে ভোটের ফল বেরনোর পর থেকেই মমতা ব্যানার্জি সাধারণ মানুষ এবং সব রাজনৈতিক দলকেই শান্ত ও সংযত থাকার আবেদন করেছেন। কোনওরকম অশান্তি তৈরি করলে যে কড়া পদক্ষেপ করা হবে তাও বলেছেন। পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এবার দেখার কেন্দ্রের এই চিঠির কী জবাব দেয় রাজ্য সরকার।