রাজ্যে আসছেন উপ মুখ্য নির্বাচন কমিশনার, ২৭ শে ফেব্রুয়ারির আগে হচ্ছে না ভোট ঘোষণা

ইউবিজি নিউজ ব্যুরো : আগামী ২৫ অথবা ২৬ ফেব্রুয়ারি আবার কলকাতায় আসছেন উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন। রবিবার জেলা নির্বাচন অফিসারদের কাছে এই বার্তা পাঠানো হয়েছে। রীতিমতো জেলা নির্বাচন অফিসারদের কাছে মেল করে নির্বাচন কমিশনের তরফে জেলাওয়াড়ি নির্বাচনের প্রস্তুতি সোমবারের মধ্যে বিস্তারিতভাবে দিল্লিতে পাঠাতে বলা হয়েছে।

২৫ বা ২৬ ফেব্রুয়ারি সুদীপ জৈন কলকাতায় আসার আগে যে তথ্য তিনি পাবেন সেটার অগ্রগতি নিয়ে তিনি জেলা নির্বাচনী অফিসারদের সঙ্গে কলকাতায় এসে কথা বলবেন। তার পর দিল্লিতে ফিরে গিয়ে সুদীপ জৈন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার সঙ্গে বৈঠক করবেন ও রাজ্যের নির্বাচন প্রস্তুতির জেলাভিত্তিক রিপোর্ট দেবেন। তাই খুব স্বাভাবিক ভাবেই বলা যায় এই ফেব্রুয়ারিতে বিশেষ করে ২৭ ফেব্রুয়ারির আগে রাজ্যে ভোট ঘোষণা হচ্ছে না।

প্রসঙ্গত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য প্রশাসনের শীর্ষ আমলারা বলেছিলেন, ফেব্রুয়ারির প্রথম দিকেই রাজ্যে ভোট ঘোষণা হয়ে যাবে। কিন্তু বাস্তব চিত্র বলছে সেটা হওয়ার নয়, কেননা ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহেও ভোটের নির্ঘন্ট ঘোষণা করেনি জাতীয় নির্বাচন কমিশন।

জানা গেছে উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন ২৫ বা ২৬ তারিখ কলকাতায় আসার পর তিনি জেলার থেকে নির্বাচনী অফিসারদের দেওয়া তথ্যের বাস্তবতা নিয়ে আলোচনা করবেন। তারপর তিনি দিল্লি গিয়ে দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে রিপোর্ট দেবেন। তাই এই মাসে নির্বাচন ঘোষণা হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

প্রসঙ্গত গত ২০১৬-র বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হয়েছিল ৩ মার্চ। প্রথম দফার ভোট হয়েছিল ৪ এপ্রিল। ৭ দফায় ভোটার পর ভোট গণনা হয়েছিল ১৯ মে। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অসমে এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় ইঙ্গিত দিয়েছে মার্চের প্রথম সপ্তাহে ভোট ঘোষণা হতে পারে।

তিনি বলেছেন, ভোট ঘোষণার পর তিনি অনেকবার অসমে আসবেন প্রচারে। এই সভায় প্রধানমন্ত্রী আবার রাজ্যে ডাবল ইঞ্জিন সরকা রের কথা বলেন। প্রসঙ্গত পশ্চিমবঙ্গেও বিজেপির শীর্ষ নেতারা এসে ভোটের প্রচারে ডাবল ইঞ্জিন সরকারের কোথায় বলে চলেছেন।