Ad
রাজ্য

বাড়ানো হল কলেজে ভর্তির আবেদনের সময়সীমা, শেষ তারিখ ২৭ অগাস্ট

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : এবার কলেজে ভর্তির জন্য দেদার আবেদন পত্র জমা পড়েছে। তারই মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার সময়সীমা আরও ৭ দিন বাড়ানো হল। ২৭ অগাস্ট পর্যন্ত বেড়েছে স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদনের সময়, উপাচার্যদের জানাল সরকার।

করোনা আবহে এবার উচ্চ মাধ্যমিক, সিবিএসই, আইএসসি কোনও পরীক্ষাই হয়নি। বিশেষ মূল্যায়ণ ফর্মুলার ভিত্তিতে তৈরি হয়েছে মার্কশিট।

Ad

তার ভিত্তিতেই বিনামূল্যে কলেজে ভর্তির আবেদন করতে পারবেন পড়ুয়ারা। সেই প্রেক্ষাপটে ২ অগাস্ট থেকে কলেজগুলিতে ভর্তির আবেদনের পোর্টাল খুলে গেছে।

শুক্রবারই ছিল আবেদনের শেষ দিন। সেই সময়সীমা আরও ৭দিন বাড়াল সরকার। ২৭ অগাস্ট পর্যন্ত ভর্তির আবেদনের সময়সীমা বাড়ানোর বিজ্ঞপ্তি জারি হয়েছে।

উচ্চশিক্ষা দফতর থেকে সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বিষয়টি জানানো হয়েছে। তবে, আবেদনের সময়সীমা বাড়লেও, বাকি নির্ঘণ্ট অপরিবর্তিত রয়েছে।

অর্থাত্, কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে প্রথম বর্ষে ভর্তির মেধাতালিকা প্রকাশ করতে হবে ৩১ অগাস্টের মধ্যে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া। ক্লাস শুরু হবে ১ অক্টোবর থেকে।

এত অল্প সময়ে কীভাবে মেধাতালিকা প্রকাশ করা হবে, তা নিয়ে ধন্দে কলেজ কর্তৃপক্ষগুলি। লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার বলেন, ছাত্র-ছাত্রীরা আবেদন করবে। কিন্তু অল্প সময়ে মেরিট লিস্ট কী করে বের করব?

এমনিতেই এবার উচ্চ মাধ্যমিকে রেকর্ড পাসের জেরে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য দেদার আবেদন জমা পড়েছে।

সূত্রের খবর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ৬৬৫টি আসনে ৫৭ হাজার আবেদন জমা পড়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা ও বিজ্ঞান বিভাগের ১০৬৬টি আসনের জন্য ৫০ হাজার ৬৮০, স্কটিশ চার্চ কলেজে ৭৬৫টি আসনের জন্য ৫৪ হাজার ৬০০, লেডি ব্রেবোর্ন কলেজে ৬০০ আসনের জন্য ৩০ হাজার ও কলকাতার সুরেন্দ্রনাথ কলেজে ২৪৫০টি আসনের জন্য জমা পড়েছে ৫০ হাজার আবেদন।

সময় বাড়ায় আরও যেমন আবেদন জমা পড়বে, তেমনই ভালো কলেজে ভর্তি হতে না পারার আশঙ্কা বাড়বে মেধাবি পড়ুয়াদের।

আরও পড়ুন