আগামীকাল প্রার্থী তালিকা ঘোষণা সিপিএমের, রয়েছে একাধিক হেভিওয়েটের নাম

ইউবিজি নিউজ ডেস্ক : ৮ মার্চ অর্থাত্‍ বিজেপির ব্রিগেডের পরের দিনই প্রার্থীতালিকা ঘোষণা করতে চলেছে

বামফ্রন্ট। আলিমুদ্দিন সূত্রের খবর, সেদিন প্রথম দু’দফায় ৬০ আসনের মধ্যে নিজেদের ভাগে থাকা আসনগুলির প্রার্থী তালিকা ঘোষণা করবে বামফ্রন্ট। শরিকদের ভাগের আসনগুলিতে কংগ্রেস এবং আইএসএফ (ISF) নিজেদের মতো করে প্রার্থী ঘোষণা করবে।

বহু জটিলতার পর বাম-কংগ্রেস-আইএসএফের জোট প্রক্রিয়া শেষের মুখে। কংগ্রেস (Congress) এবং আইএসএফের মধ্যে আসন নিয়ে সামান্য জটিলতা থাকলেও, তা শীঘ্রই কাটতে চলেছে বলে ফ্রন্ট সূত্রের দাবি। এদিকে মঙ্গলবারই প্রথম দফার নির্বাচনের জন্য বিবৃতি জারি করছে কমিশন।

শীঘ্রই শুরু হয়ে যাবে মনোনয়ন প্রক্রিয়া। তাই আর দেরি করতে চায় না বামফ্রন্ট। তৃণমূল, বিজেপির মতো বামেদের প্রার্থীতালিকাতেও বেশ কিছু চমক থাকছে। এবারে প্রার্থী হতে চলেছেন রাজ্যের প্রাক্তন হেভিওয়েট মন্ত্রী সুশান্ত ঘোষ (Susanta Ghosh)। তিনি লড়তে পারেন শালবনি আসন থেকে। প্রার্থীতালিকায় জায়গা পাচ্ছেন তপন ঘোষ, দেবলীনা হেমব্রম, তাপস সিনহাও।

আরেক প্রাক্তন মন্ত্রী তপন ঘোষ প্রার্থী হচ্ছেন গড়বেতায়। আদিবাসী নেত্রী দেবলীনা হেমব্রম প্রার্থী হচ্ছেন রানিবাঁধ কেন্দ্র থেকে। চমকপ্রদভাবে এবারের নির্বাচনে লড়ছেন না সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তাঁর পরিবর্তে নারায়ণগড় কেন্দ্রে প্রার্থী হচ্ছেন ডিওয়াইএফআইয়ের প্রাক্তন সাধারণ সম্পাদক তাপস সিনহা। ঝাড়গ্রাম কেন্দ্রে প্রার্থী হতে পারেন মধুজা সেনরায়। পাশকুড়ায় বর্তমান বিধায়ক ইব্রাহিম আলিকেই প্রার্থী করা হতে পারে।

নন্দীগ্রামে মনোনয়নের প্রক্রিয়া শুরু শুভেন্দু অধিকারীর! ইস্তফা জুট কর্পোরেশনের পদ থেকে

এদিকে আইএসএফের সঙ্গে কংগ্রেসের আসন জট কার্যত কাটার মুখে। দক্ষিণবঙ্গে যাবতীয় জট কেটে গিয়েছে। সূত্রের খবর, আইএসএফের জন্য আরও ছ’টি আসন ছাড়ছে কংগ্রেস। উত্তরবঙ্গ নিয়ে আলোচনা চলছে। মালদহ-মুর্শিদাবাদে ২-৩টি আসনে প্রার্থী দিতে চায় আইএসএফ। কিন্তু কংগ্রেস তাতে রাজি নয়। যা নিয়ে সামান্য জটিলতা আছে। তবে, সেসব আজই কেটে যেতে পারে।

এদিকে কংগ্রেসও নিজেদের মতো করে প্রার্থী তালিকার খসড়া তৈরি করে ফেলেছে। যা এআইসিসিতে (AICC) পাঠানো হবে। সেখান থেকে অনুমতি মিললেই প্রার্থী ঘোষণা করবে হাত শিবির।