Ad
রাজ্য

সুবর্ণ সুযোগ, মাসে ৫০০ ও ১০০০ টাকা করে দেওয়ার দিনক্ষণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, জানুন আবেদনের পদ্ধতি

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলা ভোটকে সামনে রেখে মাসে ৫০০ এবং ১০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করেছিলেন। সেই ঘোষণা খুব শীঘ্রই বাস্তবায়িত হতে চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্প্রতি ঘোষণার মধ্য দিয়েই তা স্পষ্ট। এই টাকা কবে থেকে দেওয়া হবে এবং এই টাকা পাওয়ার জন্য কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে তাও তিনি জানিয়ে দিলেন।

মহিলাদের মাসে ৫০০ এবং ১০০০ টাকা করে দেওয়ার যে প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন ঘোষণা করলেন তার নাম দেওয়া হয়েছে ‘লক্ষীর ভান্ডার’।

Ad

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যে তপশিলি এবং আদিবাসী মহিলারা মাসে ১০০০ টাকা ও জেনারেল ক্যাটাগরি অর্থাত্‍ সাধারণ বিভাগের মহিলারা মাসে ৫০০ টাকা করে পাবেন। এই টাকা দেওয়ার প্রকল্প অর্থাত্‍ ‘লক্ষীর ভান্ডার’ চালু হচ্ছে আগামী ১লা সেপ্টেম্বর থেকে।

তবে এই প্রকল্পের মাধ্যমে টাকা পাওয়ার জন্য রাজ্যের মহিলাদের আবেদন করতে হবে। আবেদন করার জন্য যেতে হবে দুয়ারে সরকার ক্যাম্পে। দুয়ারে সরকার ক্যাম্প পুনরায় শুরু হবে আগামী ১৬ ই আগস্ট থেকে এবং তা চলবে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত। এই ক্যাম্প চলাকালীন যেসকল মহিলারা এই টাকা নিতে ইচ্ছুক তাদের নির্দিষ্ট আবেদন পত্রের আবেদন করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে।

মাসে মাসে ৫০০ এবং ১০০০ টাকা করে দেওয়ার প্রকল্প অর্থাত্‍ ‘লক্ষীর ভান্ডার’ প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা। তবে যে সকল মহিলারা ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে পেনশন অর্থাত্‍ ভাতা পেয়ে থাকেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না। অর্থাত্‍ রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী পেনশনভোগী এবং লক্ষীর ভান্ডার এই দুই প্রকল্পের সুবিধা একসাথে একজন মহিলাকে দেওয়া হবে না।

এ প্রসঙ্গে বলে রাখা ভালো, রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করে দেওয়া নির্দিষ্ট বয়সের যেকোনো মহিলারাই মাসে মাসে এই টাকা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন