Ad
রাজ্যশিক্ষা

ব্রেকিং : উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের দিন ঘোষনা , কোন ওয়েবসাইটে দেখা যাবে? জেনে নিন

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : আগামী ২২ জুলাই অর্থাত্‍ বৃহস্পতিবারই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। দুপুর তিনটেয় ফল প্রকাশ করা হবে বলে জানানো হল উচ্চমাধ্যমিক সংসদের তরফে। ২৩ জুলাই সকাল ১১টার পর থেকে মিলবে মার্কশিট।


মঙ্গলবার সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, ২২ জুলাই বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবেন ছাত্রছাত্রীরা। কোন কোন ওয়েবসাইট থেকে জানা যাবে ফল, দেখে নিন।

Ad

আনুষ্ঠানিকভাবে মেধাতালিকা এবার প্রকাশিত হচ্ছে না। মার্কশিটের সঙ্গে মিলবে অ্যাডমিট কার্ড।রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট মারফত পড়ুয়ারা ফল জানতে পারবে।

উল্লেখ্য, করোনা আবহে এবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। বিশেষ মূল্যায়ণ পদ্ধতির মাধ্যমে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। এই মূল্যায়নের পদ্ধতি আগেই ঘোষণা করা হয়েছিল। সেই পদ্ধতি অনুসারেই এবারের ফল প্রকাশ করা হবে। মাধ্যমিকের ক্ষেত্রেও মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করা হয়েছে। তবে মাধ্যমিকের ফল কবে প্রকাশ হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে সরকারের পক্ষ থেকে এবার সর্বভারতীয় ক্ষেত্রে পরীক্ষা ও ভর্তির কথা মাথায় রেখে মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করার কথা জানানো হয়েছিল।

মূল্যায়ন-বিধি অনুসারে, উচ্চমাধ্যমিকের মার্কশিট তৈরি হবে মাধ্যমিক, একাদশের বার্ষিক এবং দ্বাদশের প্রাক্টিক্যাল বা প্রজেক্টের নম্বরের ভিত্তিতে। নম্বরে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসার সুযোগ মিলবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছিল যে, মার্কশিট তৈরির ক্ষেত্রে  ২০১৯-র মাধ্যমিকের ৪টি বিষয়ের প্রাপ্ত সর্বোচ্চ নম্বর থেকে নেওয়া হবে ৪০% ওয়েটেজ। পাশাপাশি, ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা থেকে নেওয়া হবে ৬০% নম্বরের ওয়েটেজ।সেই সঙ্গে যুক্ত হবে দ্বাদশের ৩০ নম্বরের প্র্যাক্টিক্যাল বা ২০ নম্বরের প্রজেক্ট।

কীভাবে হবে সেই হিসেব? ধরা যাক, কোনও পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় চারটি বিষয়ে প্রাপ্ত সর্বোচ্চ নম্বর ৪০০-র মধ্যে ২০০। একাদশের বার্ষিক পরীক্ষায় পদার্থবিদ্যার থিরওরিতে ৭০ নম্বরের মধ্যে পেয়েছে ৫০ এবং প্র্যাকটিক্যালে ৩০-এর মধ্যে পেয়েছে ২৮।

তাহলে উচ্চমাধ্যমিকে ফিজিক্সে  ৪০% হারে ৭০-এর মধ্যে ওয়েটেজ হবে ৭০x৪০/১০০ = ২৮। ওয়েটেজ অনুযায়ী প্রাপ্ত নম্বর হবে ২৮x২০০/৪০০ = ১৪।

পাশাপাশি, ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ৬০% নম্বরের হিসেবে ওয়েটেজ হবে ৭০x৬০/১০০ = ৪২। প্রাপ্ত নম্বর হবে ৪২x৫০/৭০ = ৩০।

তাহলে উচ্চমাধ্যমিকে ওই পড়ুয়ার প্রাপ্ত নম্বর হবে ১৪+৩০+২৮ = ৭২।

একইভাবে নন ল্যাব বেসড বিষয়ের ক্ষেত্রে থিওরিতে ৮০ ও প্রজেক্টে ২০ নম্বর ধরে এই পদ্ধতি অনুসরণ করা হবে।

আরও পড়ুন