রাজ্য

এই মাসেই হবে টেস্ট, নয়া নির্দেশিকা জারি মধ্যশিক্ষা পর্ষদের

ইউবিজি নিউজ ডেস্ক : আগামী বছর মাধ্যমিকের নির্ঘণ্ট ঘোষণা হয়ে গিয়েছে। আর টেস্ট? ডিসেম্বরের ১৩ থেকে ২৪ তারিখের মধ্যে পরীক্ষা শেষ করতে হবে স্কুলগুলিকে। নয়া নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।

চলতি বছর মাধ্যমিক নিয়ে টালবাহানা কম হয়নি। করোনার কারণে একেবারে শেষ মুহূর্তে বাতিল হয়ে যায় পরীক্ষা।  আগামী বছর ৭ মার্চ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। নভেম্বরে স্কুল-কলেজ খোলার আগেই নির্ঘণ্ট ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এমনকী, এবার যে পড়ুয়াদের টেস্টও নেওয়া হবে, সেকথা জানিয়ে দেওয়া হয়েছিল।

কবে হবে পরীক্ষা? এবার সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হল।  স্রেফ টেস্টের সময়সীমা বেঁধে দেওয়াই নয়, প্রতিটি পরীক্ষার পর প্রশ্নপত্র ওয়েবসাইটে আপলোড করা অথবা সরাসরি মধ্যশিক্ষা পর্ষদে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। টেস্টের প্রশ্নপত্র স্কুলের শিক্ষিকা-শিক্ষিকারাই তৈরি করেন। তবে এবার আর নিজেদের ইচ্ছমতো নয়,  বরং মাধ্যমিকের আদলেই প্রশ্নপত্র তৈরি করতে হবে তাঁদের।

এদিকে দুর্গাপুজোর পরই রাজ্যে স্কুল-কলেজ খোলার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে পঠনপাঠন। আপাতত স্রেফ নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারাই স্কুলে গিয়ে ক্লাস করছে। কোভিড বিধি মেনে সবদিন সব ক্লাস হচ্ছে না। বন্ধ প্রার্থনা- টিফিন-খেলা।

Ad

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]