করোনার জেরে বাতিল দশম শ্রেণির পরীক্ষা

নয়াদিল্লি, ২০ এপ্রিলঃ সিবিএসই-র পর এবার আইসিএসই। করোনার ধাক্কা এবার আইসিএসই বোর্ডের পরীক্ষাতেও। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করে দেওয়া হল আইসিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা। অন্যদিকে, বোর্ডের দ্বাদশ শ্রণির পরীক্ষা হবে অফলাইনে। পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।

এর আগে আইসিএসই-র তরফে জানানো হয়েছিল, আইসিএসই’র দশম শ্রেণির পরীক্ষা হবে ঐচ্ছিক এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে, তা জানানো হবে জুন মাসের প্রথম সপ্তাহে। কিন্তু এবার করোনা পরিস্থিতি দেখে দশম শ্রেণির সর্বভারতীয় বোর্ড পরীক্ষা বাতিল করল আইসিএসই বোর্ড।

উল্লেখ্য, এর আগে করোনার কারণে সিবিএসই-র তরফে দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়। পিছিয়ে দেওয়া হয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষা। করোনার দ্বিতীয় ঢেউ আসার পর পরীক্ষা বাতিলের দাবি তুলেছিল একাধিক রাজ্য়ের পড়ুয়ারা। এ নিয়ে শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে উপস্থিত ছিলেন উচ্চ পদস্থ অফিসাররা। এরপরই একটি টুইটে রমেশ পোখরিয়াল জানান, ৪ মে থেকে ১৪ জুনের মধ্যে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল। তা পিছিয়ে গিয়েছে ১ জুন এই সম্পর্কে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ছাত্রছাত্রীদের ১৫ দিন আগে পরীক্ষার ব্যাপার জানিয়ে দেওয়া হবে।

করোনা আবহে গতকালই বাংলায় সব স্কুল বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্যে শিক্ষা দফতর। একইভাবে গুজরাট, পঞ্জাব, ওড়িশা তাদের স্কুলগুলির ফাইনাল পরীক্ষা বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করছে। স্কুল ও কলেজ বন্ধের কথা ঘোষণা করেছে হরিয়ানা, জম্মু-কাশ্মীর, ওড়িশা, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থানের মতো রাজ্য।

স্কুল, কলেজ ছাড়াও দেশের একাধিক রাজ্য তাদের বিশ্ববিদ্যালয়গুলির পরীক্ষাও স্থগিত করে দিয়েছে। উত্তর প্রদেশে আগামী ১৫ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে। কেরল ও রাজস্থানেও সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে।