‘পুরো লকডাউন নয়, তবে লকডাউনের মতো কড়া বিধি দরকার’: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ইউবিজি নিউজ ব্যুরো : বাংলায় করোনায় (Covid 19)বেলাগাম সংক্রমণ। এই পরিস্থিতিতে রাজ্যে সম্পূর্ণ লকডাউন (Lockdown) চালু হবে কিনা, এ নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। তবে, বাংলায় পূর্ণাঙ্গ লকডাউন করা হবে না বলে ফের স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

সোমবার মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর মুখ্যমন্ত্রী বলেন, ‘পুরো লকডাউন নয়, তবে লকডাউনের মতো কড়া বিধি দরকার। লকডাউনের মতো ব্যবহার করতে হবে আমাদের। একদম লকডাউন করলে লোকে খেতে পাবে না।’ মমতা আরও বলেন, ‘সকলকে কোভিড নির্দেশ কড়া ভাবে মেনে চলতে হবে। এবার কোভিড বেশি হচ্ছে, সংক্রমণের হারও বেশি।’

উল্লেখ্য, বাংলায় করোনার সংক্রমণ ক্রমশ বাড়ছে। যদিও রাজ্যে সম্পূর্ণ লকডাউন চালু করা হয়নি। তবে, লোকাল ট্রেন পরিষেবা ১৪ দিনের জন্য বন্ধ রাখা হয়েছে। গণপরিবহণেও রাশ টানা হয়েছে। পাশাপাশি জিম, স্পোর্টস কমপ্লেক্স, সিনেমা হল, রেস্তরাঁ, বার অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। বাজার খোলার সময়ও নির্দিষ্ট করা হয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘কোভিড মোকাবিলা আমাদের অগ্রাধিকার। সব হাসপাতালকে অক্সিজেন সেন্টার বানাতে হবে। আমাদের আরও অনেক অক্সিজেনের প্রয়োজন রয়েছে। আমরা ৩ কোটি ভ্যাকসিন চেয়েছি। পেয়েছি মাত্র ১ লাখ। ৩-৪ কোটি ভ্যাকসিন দরকার। রাজ্যে সকলকে নিখরচায় ভ্যাকসিন দেওয়া হবে’। কেন্দ্র কোনও সাহায্য করছে না বলে ফের এদিন অভিযোগ করলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেছেন, ‘কোথা থেকে ভ্যাকসিন পাওয়া যাবে, সেটা ভাবতে হবে সরকারকে। অক্সিজেন, ভ্যাকসিন নিয়ে পলিসি বানাতে হবে।’

অন্যদিকে, একুশের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় জয় প্রসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলায় বিভেদের কোনও জায়গা নেই। এই রায় সবাইকে নিয়ে চলার রায়। এই রায় উন্নয়নের পক্ষে, সভ্যতার পক্ষে। সব অংশের প্রতিনিধিত্বে ক্যাবিনেট গড়া হয়েছে। বাংলায় আমরা ঐক্য চাই’।