Ad
রাজ্যশিক্ষা

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কিনা? জনসাধারণের মতামত চাইল সরকার

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

কলকাতা, ৬ জুনঃ বিশেষজ্ঞ কমিটি বা মন্ত্রীদের কথাই শেষ নয়, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে এবার জনসাধারণের মতামত চাইছে রাজ্য সরকার। করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কিনা? এই নিয়ে সাধারণ মানুষ কী ভাবছেন তা জানতে চায় রাজ্য।

অভিভাবক, পড়ুয়া, শিক্ষক কিংবা সাধারণ মানুষ যে কেউ মেল করে সরকারকে নিজেদের পরামর্শ এবং মতামত জানাতে পারবেন জনতা। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কিনা? তার জবাব আগামীকাল অর্থাৎ সোমবার দুপুর দুটোর মধ্যে মেল করে জানাতে পারে সাধারণ মানুষ। মেল পাঠাবার আইডি হল- pbssm.spo@gmail.com, commissionerschooleducation@gmail.com, wbssed@gmail.com।

Ad

রবিবার রাজ্য সরকারের শিক্ষা দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বিশেষজ্ঞ কমিটি কোন কোন বিষয় খতিয়ে দেখেছে তা জানানো হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, এই দুই পরীক্ষা নিয়ে এবার রাজ্যবাসীর মতামত নেবে সরকার। সেখানেই তিনটি মেল আইডি দেওয়া হয়েছে৷

করোনার গ্রাসে গোটা দেশ। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই সিবিএসই দশমের পর দ্বাদশ ও আইসিএসই ও আইএসসি পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে। করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যত নিয়ে বিশেষজ্ঞ কমিটি গড়েছিল রাজ্য সরকার। সেই কমিটিই সম্প্রতি রাজ্যের করেনা পরিস্থিতি পর্যালোচনা করে তাঁদের রিপোর্ট পেশ করেছে। বর্তমান পরিস্থিতিতে রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নেওয়ার ব্যাপারেই মত বিশেষজ্ঞ কমিটির। তেমনই রিপোর্ট রাজ্যকে দিয়েছে বিশেষজ্ঞদের নিয়ে তৈরি এই কমিটি। সুতরাং, কমিটির সুপারিশ মানলে সম্ভবত বাতিলই হচ্ছে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক। পরীক্ষা না নিয়ে কীভাবে ছাত্রছাত্রীদের মেধার মূল্যায়ন সম্ভব, তা নিয়ে নিজেদের মতামত জানিয়েছে এই কমিটি।

এবিষয়ে অভিভাবক, পড়ুয়া ও সাধারণ মানুষের কাছে মতামত চেয়েছে রাজ্য সরকার। তার পরেই একই আবেদন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে মমতা লেখেন, ‘আমাদের সন্তানদের ভবিষ্যৎ আমার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ। তাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি আমরা। সেই সঙ্গে আমরা অভিভাবক, সাধারণ মানুষ, সমাজ ও ছাত্র-ছাত্রীদের কাছেও তাঁদের মতামত জানতে চাইছি’। তিনি আরও লেখেন, ‘আমি সবাইকে অনুরোধ করছি সরকারের তরফে দেওয়া তিনটি ই-মেল আইডিতে সোমবার দুপুর ২টোর মধ্যে মতামত জানাতে’।

আরও পড়ুন