নবম শ্রেণীর ফাইনাল পরীক্ষা এবং দশম শ্রেণীর ইন্টারনাল অ্যাসেসমেন্ট মার্কসের ভিত্তিত্তে মাধ্যমিকের মূল্যায়ন

ইউবিজি নিউজ ডেস্ক : নবম এবং দশম শ্রেণির ফলের ভিত্তিতে মাধ্যমিকের মূল্যায়ন করা হবে। শুক্রবার ফর্মূলা ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। জানানো হয়েছে, কেউ যদি এই মূল্যায়নে অসন্তুষ্ট হন, তা হলে তাদের পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হবে তবেই পরীক্ষায় বসতে পারবেন। পঞ্চাশ পঞ্চাশ ফর্মূলায় মাধ্যমিকের ফল।নবম শ্রেণির মার্কশিট এবং দশম শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফল, এই দুই পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দিয়ে মূল্যায়ন করা হবে।নবম শ্রেণির পরীক্ষার ফল থেকে ৫০ এবং দশম শ্রেণির ইন্টারনাল অ্যাসেসমেন্ট থেকে ৫০ নম্বর নিয়ে মূল্যায়ন করা হবে।

করোনা পরিস্থিতির জন্য মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা আগেই বাতিল হয়ে গিয়েছে। মূল্যায়নের ভিত্তিতে কী ভাবে ফল প্রকাশ করা হবে সেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। শুক্রবার এ বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হল তা জানানোর কথা।

যখন সিবিএসই-সহ অন্যান্য বোর্ডের পরীক্ষা বাতিল হয়, রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েও একটা সংশয় তৈরি হয়। আদৌ কি কোভিড পরিস্থিতিতে পরীক্ষা করানো উচিত তা নিয়ে শুরু হয় আলোচনা।

পরীক্ষার বিষয়টি স্থির করার জন্য রাজ্য সরকার ৬ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে। একই সঙ্গে পরীক্ষা নিয়ে সাধারণ মানুষের মত চাওয়া হয়। কমিটির রিপোর্ট এবং জনমতের ভিত্তিতে শেষমেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়। একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয় মূল্যায়নের ভিত্তিতে ফল প্রকাশ করা হবে।