আপাতত রাজ্যে খুলছে না স্কুল-কলেজ, অনলাইনেই চলবে ক্লাস

ইউবিজি নিউজ : আপাতত রাজ্যে খুলছে না স্কুল-কলেজ, অনলাইন ক্লাসই চালু থাকছে, বুধবার একথা স্পষ্ট করে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এর আগে কোভিড প্রটোকোল মেনে নবম, দশম ও একাদশ, দ্বাদশ শ্রেণির ক্লাস চালুর ব্যাপারে রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন অভিভাবকদের একাংশ।

গতকাল শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় নিজে জানিয়েছিলেন, অভিভাবকদের আবেদনের ব্যাপারে চিন্তা-ভাবনা করছে রাজ্য। তবে বুধবার তিনি স্পষ্টভাবে জানিয়েছেন এখনই স্কুল খোলার ব্যাপারে কোনও ভাবনা নেই সরকারের। আপাতত পড়ুয়াদের অনলাইন ক্লাসেই মনোনিবেশ করার পরামর্শ দিয়েছেন তিনি।

নিউ নর্মাল পরিস্থিতিতে এখন সব কিছুই প্রায় স্বাভাবিক হয়ে গিয়েছে। দেশজুড়ে করোনার টিকাকরণ কর্মসূচি চলছে জোরকদমে। খুলে গিয়েছে সরকারি, বেসরকারি অফিস থেকে শুরু করে অন্যান্য কর্মক্ষেত্র। লকডাউনের পর্ব ভুলে ফের স্বাভাবিক জীবনে ফিরেছে মানুষ। করোনা-বিধি মেনে চলছে সব কর্মকাণ্ড। করোনার জেরে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে রাজ্যের স্কুল, কলেজ-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। মাসের পর মাস ধরে অনলাইন ক্লাস করতে বাধ্য হচ্ছে পড়ুয়ারা।

শিশু শ্রেণি থেকে শুরু করে স্নাতকস্তর পর্যন্ত অনলাইনেই ক্লাস চলছে। একটানা স্কুল বন্ধ থাকায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের ব্যাপক সমস্যা হচ্ছে। একইসঙ্গে অন্য ক্লাসের পড়ুয়ারাও দিনের পর দিন বাড়িতে থেকে বিমর্ষ হয়ে পড়ছে। পড়াশোনার ক্ষেত্রে যার প্রভাব পড়ছে খুব বেশি। দিনের পর দিন বন্ধুদের সঙ্গে দেখা না হওয়ায় মন খারাপ কচিকাচাদের। এই পরিস্থিতিতে কোভিড প্রোটোকল মেনে দ্রুত ক্লাস চালুর আবেদন জানিয়েছেন অভিভাবকদের একাংশ।

গতকাল শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, অভিভাবকদের আবেদনের ব্যাপারে চিন্তা-ভাবনা করছে রাজ্য সরকার। ১২ ফ্রেরুয়ারি থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুলে ফের পঠনপাঠন শুরুর ইঙ্গিতও দিয়েছিলেন তিনি। তবে বুধবার শিক্ষামন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন আপাতত খুলছে না স্কুল। অনলাইন ক্লাসেই পড়াশোনা চলবে। তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নেবে না রাজ্য সরকার।