Ad
রাজ্য

১৫০০ প্যারাটিচার নিয়োগ ৫০০টি স্কুলে, ঘোষণা মমতার

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : বিশ্ব আদিবাসী দিবসে ঝাড়গ্রামে মমতা। উত্‍সব হচ্ছে প্রতিটি জেলায়। গত ৩ বছর ধরে এই আদিবাসী উত্‍সব পালন করছে রাজ্য সরকার।

এদিন মুখ্যমন্ত্রী জানান, তিনি নিজেও সাঁওতালি অলচিকি ভাষায় বই লিখেছেন। ঝাড়গ্রামের ৯৫ শতাংশ মানুষকে কিছু না কিছু পরিষেবা দেওয়া হয়েছে। ২০১৭ সালে নতুন জেলা হিসাবে স্বীকৃতি পেয়েছে ঝাড়গ্রাম। নাম না করে শুভেন্দুকে আক্রমণ, দেশছাড়া করার হুঁশিয়ারি মন্ত্রীর

Ad

এদিন মুখ্যমন্ত্রী জানান, ঝাড়গ্রামে সুপার স্পেশালিটি হাসপাতাল হয়েছে। নতুন হাসপাতাল হচ্ছে। সাধুরাম চাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয় ও চারটি নতুন কলেজ হচ্ছে। ১০০ শতাংশ বিদ্যুতিকরণ হয়েছে।

স্পোর্টস কমপ্লেক্স হয়েছে। জহর থান ও মাঝি থানে পাট্টা দেওয়া হবে। এর জন্য ১৭৬টি স্থান চিহ্নিত হয়েছে। আদিবাসীদের জমি হস্তান্তর করা যাবে না। আদিবাসীদের জমি আদিবাসীদেরই থাকবে। রাজ্য এই আইন করেছে।

তিনি চান এই আইন গোটা দেশে যেন চালু করা হয়। এছাড়াও অলচিকি ভাষায় পড়ানোর জন্য ৫০০টি স্কুল তৈরি হচ্ছে। সেখানে ১৫০০ প্যারা টিচার নিয়োগ করা হবে বলে জানান তিনি। ১১টি স্কুলে সাঁওতালি ভাষায় উচ্চমাধ্যমিক পড়ানোর চেষ্টা হচ্ছে। মডেল রেসিডেন্সিয়াল স্কুলের ছাত্রছাত্রীরা ভালো ফল করছে বলে উল্লেখ করেন মমতা। পাশাপাশি লালগড় কলেজে সাঁওতালি ভাষায় পাস ও অনার্স কোর্সও চালু হয়েছে।

আরও পড়ুন