বুড়ো বয়সে বাবা মাকে অবহেলা, অভক্তি, অশ্রদ্ধা করলেই সন্তানকে সম্পত্তি থেকে বঞ্চিত করতে পারবে বাবা-মা, কড়া নিয়ম আনছে রাজ্য সরকার

ইউবিজি নিউজ ব্যুরো : বৃদ্ধ বয়সে অবহেলিত বাবা-মা! ঠিকানা তাদের বৃদ্ধাশ্রম! অনেক হয়েছে, আর না- এবার কড়া মুডে যোগী সরকার (yogi govt)। বুড়ো বয়সে বাবা মাকে অবহেলা, অভক্তি, অশ্রদ্ধা করলেই সন্তানকে সম্পত্তি থেকে বঞ্চিত করতে পারবে বাবা-মা, এমনই এক আইন আনতে চলেছে উত্তরপ্রদেশ সরকার।

নচিকেতা চক্রবর্তীর সেই বিখ্যাত ‘বৃদ্ধাশ্রম’ গানটি শুনলে, আজও চোখে জল এসে যায় শ্রোতাদের। গান শুনে চোখে জল এলেও, বাস্তবে কিন্তু এই ঘটনাই ঘটতে দেখা যায়। বাবা মা সন্তানকে ছোট থেকে লালন পালন করে বড় করে তুললেও, বৃদ্ধ বয়সে বাবা মায়ের লাঠি হওয়ার বদলে তাঁরা তাদের অবহেলা করে। অবহেলিত, লাঞ্চিত হয়ে কোন বাবা মা বৃদ্ধ বয়সে ঘরের কোণে জায়গা পায়, আবার কারো বা ঠাই হয় বৃদ্ধাশ্রম।

এবার থেকে বৃদ্ধ বাবা মায়ের প্রতি সন্তানের অবহেলার রুখতে এক কড়া আইন নিয়ে এল যোগী সরকার। বাবা-মাকে দেখাশোনা এবং কল্যাণ বিষয়ক আইনের ২০১৭ সালের আইনের সংস্কারের মাধ্যমে এক নতুন আইনের প্রস্তাব এনেছে উত্তরপ্রদেশের স্টেট ল কমিশন বা ইউপিএসএলসি।

এই আইনে বলা হয়েছে, পরিবারের বৃদ্ধ সদস্যদের দেখভাল করার দায়িত্ব পরিবারের অন্যান্য সদস্যদের। তাঁরা যদি অসমর্থ হয়ে পড়েন, তাহলে পরিবারের লোকজন- আত্মীয়স্বজনরাই তাদের দেখভাল করবেন। কিন্তু এর অন্যথা হলে, যদি কোন বৃদ্ধ বাবা মা তাদের সন্তানের বিরুদ্ধে অবহেলা, দেখভাল না করার অভিযোগ আনেন, তাহলে ওই সন্তানকে তাঁর বাবা মায়ের সম্পত্তি থেকে বঞ্চিত করা হবে। এমনকি বয়স্ক সদস্যদের সঙ্গে সঠিক আচরণ না করলে, অভিযুক্তকে বাড়ি থেকে বের করেও দেওয়া হতে পারে।