‘‌‌বাংলায় এনআরসি করতে দেব না’‌, মমতা

ওয়েবডেস্ক:‌ পশ্চিমবঙ্গে কোনওভাবেই এনআরসি–র অনুমতি দেবেন না তিনি। সোমবার খড়গপুরের জনসভায় একথা ফের স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এদিন তিনি মঞ্চ থেকে সাফ জানিয়ে দেন এরাজ্যে এনআরসি করতে দেওয়া হবে না। এনআরসি আর ক্যাব যে একই মুদ্রার দুই পিঠ সেকথা ফের এদিন উল্লেখ করেন তিনি। ক্যাব বা নাগরিকত্ব সংশোধনী বিল যে দেশবাসীকে আরও সঙ্কটে ফেলবে এদিন তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন মমতা।

নাম না করে বিজেপিকে ঠুকে মমতা বললেন, ‘বাংলা ‌ফেট্টিবাজদের জায়গা নয়। দেশে এখন শুধু বিভাজনের রাজনীতি চলছে।’‌ এনআরসি–র জন্য অসমে ১২ লক্ষ হিন্দুর নাম বাদ যাওয়ার প্রসঙ্গ উত্থাপন করে মমতা বলেছেন, ‘‌দেশ থেকে কাউকে তাড়ানো চলবে না।’‌

দেশবাসীর জন্য প্রথমে খাবার, বাসস্থান এবং কর্মসংস্থানের দাবি এদিন কেন্দ্রের কাছে জানিয়েছেন মমতা। প্রত্যেক রাজ্যবাসীকে আবশ্যিকভাবে ডিজিটাল রেশন কার্ড নিতে এদিন আবেদন করেন তিনি। এমনকি যেসব মানুষ রেশন তোলেন না তাঁদেরকেও ডিজিটাল কার্ড নিতে আবেদন করেন মুখ্যমন্ত্রী।

পেঁয়াজের অগ্নিমূল্য নিয়েও বিজেপিকে একহাত নিয়েছেন মুখ্যমন্ত্রী। পেঁয়াজ বিক্রি যে কেন্দ্রের নিয়ন্ত্রণাধীন সেকথা উল্লেখ করে মমতা বলেন, রাজ্য সরকার ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি করছে শুধু মানুষের কথা ভেবে।