Ad
রাজ্য

ডিসেম্বরেই কি বকেয়া পুরভোট? চর্চা শুরু প্রশাসনিক মহলে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ওয়েব ডেস্ক, ১৯ অক্টোবরঃ পুজোর আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ইঙ্গিত দিয়েছিলেন, চার বিধানসভার উপনির্বাচন মিটলেই বাকি থাকা পুরভোট সেরে ফেলা হবে।

৩০ অক্টোবর রাজ্যে চার কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। অনেকের মতে উপনির্বাচন মিটলেই পুরভোটের প্রস্তুতি শুরু হয়ে যাবে। আর সবকিছু ঠিক থাকলে ১৮-১৯ ডিসেম্বর নাগাদ কলকতা, হাওড়া, বিধাননগর এই তিন পুরসভার ভোট হতে পারে। প্রশাসনিক মহলে তেমনটাই চর্চা শুরু হয়েছে।যদিও এই নিয়ে স্পষ্ট করে কোনও পক্ষ কিছু বলেনি। রাজ্যের বাকি পুরসভাগুলোর ভোটও দুটি বা তিনটি ধাপে সম্পূর্ন করা হতে পারে বলে খবর।

Ad

জানা গিয়েছে, নির্বিঘ্নে ভোট করানোর জন্য পুলিশ ও প্রশাসনিক কাজের সুবিধার্থে দক্ষিণবঙ্গে বাকি পুরসভাগুলিতে দ্বিতীয় পর্যায়ে এবং উত্তরবঙ্গে তৃতীয় পর্যায় ভোট হবে।

বর্তমানে রাজ্যে মোট ১১৬ টি পুরসভার ভোট বাকি রয়েছে। কলকাতা সহ অনেক পুরসভার নির্বাচিত বোর্ডের মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। বর্তমানে পুর প্রশাসকমণ্ডলীর মাধ্যমে পুরসভার কাজকর্ম পরিচালনা করছে রাজ্য সরকার।

উল্লেখ্য বকেয়া পুরভোটে নিয়ে একাধিকবার শাসকদলকে কটাক্ষ করেছে বিরোধীরা। দ্রুত পুরভোট করানোর দাবিতে বিরোধীরা প্রথমে হাই কোর্টে, পরে সুপ্রিম কোর্টে গিয়ে মামলা করে। যদিও করোনার জেরে ভোট স্থগিতের সিদ্ধান্তকে মেনে নেয় দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুন