সাংবাদিকদের জন্য বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, মাসে দেওয়া হবে ১০ হাজার টাকা

ওয়েব ডেস্ক: সাংবাদিকদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে সরকারি কর্মচারীদের সভায় মুখ্যমন্ত্রী বলেন, যদি কোনও সাংবাদিকের চাকরি চলে যায়, তাহলে দু’বছর পাশে থাকবে সরকার। মাসে মাসে দেওয়া হবে ১০ হাজার টাকা।

Advertisement

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “সাংবাদিকরাও আজ নিরাপদ নন। তাঁদের চাকরি চলে যাচ্ছে। আমাদের সরকার মানবিক। তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।” তিনি জানিয়েছেন, অর্থমন্ত্রী, শ্রমমন্ত্রী এবং আইনমন্ত্রীকে নিয়ে একটি কমিটি তৈরি করে দেওয়া হয়েছে, সেই কমিটিই বিষয়টি কার্যকর করবে।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই কাজ হারানো সাংবাদিকদের পরিবারের কেউ মারা গেলে দু’লক্ষ টাকা দেবে সরকার। মুখ্যমন্ত্রীর কথায়, মানবিক দৃষ্টিভঙ্গি থেকেই সাংবাদিকদের এই ‘পে প্রোটেকশন’ বা আর্থিক সুরক্ষা দেবে সরকার।

তবে মুখ্যমন্ত্রীর এই ঘোষণা নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। তাঁদের মতে, সাংবাদিকরা তো বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী। বাংলায় তো দশ হাজার টাকা কম বেতনের বেসরকারি কর্মীর সংখ্যা কয়েক লক্ষ। তাঁদের ক্ষেত্রে সরকার কী করবে? তাঁদের আরও প্রশ্ন, সাংবাদিকদের কেন আলাদা শ্রেণি হিসেবে দেখা হবে? এটা কি কোনও সরকার করতে পারে? এটা তো সরাসরি পেশাগত বিভাজন করে দেওয়া হচ্ছে।