ভোটের মুখে মমতা সরকারের বড় ঘোষণা, এবার রাজ্যে পেট্রোল ও ডিজেলের দাম কমাচ্ছে সরকার

ইউবিজি নিউজ : অবশেষে দাম কমছে পেট্রোল-ডিজেলের। ভোটের মুখে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের। পেট্রল-ডিজেলের উপর রাজ্যের চাপানো শুল্ক বেশ খানিকটা কমিয়ে দেওয়ার উদ্যোগ নিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। তিনি জানিয়েছেন, সাধারণ মানুষের উপর বোঝা লাঘব করতে আজ রাত থেকেই পেট্রল এবং ডিজেলের উপর থেকে রাজ্যের চাপানো সেস ১ টাকা করে কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থাত্‍, রবিবার মধ্যরাত থেকেই রাজ্যের বসানো সেস কমছে পেট্রোপণ্যে।

যার অর্থ, আজ মাঝরাত থেকেই রাজ্যে ১ টাকা করে কমে যাবে পেট্রল এবং ডিজেলের দাম। ভোটের মুখে তৃণমূল সরকারের এই সিদ্ধান্ত বেশ তাত্‍পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ফেব্রুয়ারি মাস পড়ার পর থেকে প্রায় নিয়মিত বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। দেশজুড়ে জ্বালানির মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের যখন নাভিশ্বাস ওঠার মতো পরিস্থিতি হয়েছে, তখনও কেন্দ্র কার্যত ভ্রূক্ষেপহীন। শনিবার অবশ্য সামান্য স্বস্তির বার্তা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।

দেশবাসীকে কিছুটা স্বস্তির বার্তা দিয়ে তিনি স্বীকার করেছেন পেট্রপণ্যের উত্তরোত্তর মূল‌্যবৃদ্ধি উদ্বেগজনক। দাম কমাতে কেন্দ্র রাজ্যগুলির সঙ্গে আলোচনা চায় বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। সামনেই বাংলা-সহ চার রাজ‌্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা নির্বাচন।

ভোটের আগে কেন্দ্র পেট্রোপণ্যের দাম কিছুটা কমাবে বলেই বিভিন্ন মহলের প্রত‌্যাশা। এই পরিস্থিতিতে শনিবার অর্থমন্ত্রী বলেন, ‘এটি অত‌্যন্ত উদ্বেগের বিষয়। এখন জ্বালানির দাম কমানো ছাড়া আর কোনও উত্তরই কাউকে সন্তুষ্ট করতে পারবে না। এই বিষয়ে কেন্দ্র ও রাজ‌্যগুলির একসঙ্গে আলোচনায় বসা উচিত, যাতে ক্রেতাদের জন‌্য তেলের দাম একটি ন‌্যায‌্য ও যুক্তিযুক্ত সীমার মধ্যে কমিয়ে আনা সম্ভব হয়।’ তবে বিষয়টি যে তাঁর হাতে নেই, তাও ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন সীতারমণ।

কর কমিয়েছে রাজ্য সরকার, দেশের অন্য প্রান্তের তুলনায় ছত্তিশগড়ে ১২ টাকা পর্যন্ত সস্তা পেট্রল
প্রসঙ্গত, জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ রাজ্যজুড়েই প্রতিবাদে নেমেছে তৃণমূল। পূর্ব ঘোষিত কর্মসূচিতে শহর কলকাতার বিভিন্ন প্রান্তেও চলছে শাসক শিবিরের বিক্ষোভ। যাতে উপস্থিত আছেন তৃণমূলের শীর্ষনেতারা। আসলে, জ্বালানির মূল্যবৃদ্ধি ইস্যুতে এই মুহূর্তে বেশ চাপে বিজেপি। যা আরও বাড়াতে চাইছে রাজ্যের শাসকদল। আর সেকারণেই আন্দোলনের পাশাপাশি আগ বাড়িয়ে দাম কমানোর সিদ্ধান্ত ঘোষণা করে চমক দিলেন অর্থমন্ত্রী।