Ad
রাজ্য

রেশন কার্ড সংক্রান্ত নিয়মে বড়সড় রদবদল, আসছে নতুন নিয়ম, জেনে নিন বিশদে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

সম্প্রতি রেশন কার্ড সংক্রান্ত নিয়মে বড়সড় রদবদল আনতে চলেছে খাদ্য বিভাগ। ইদানিং বিভিন্ন জায়গা থেকে রেশন পাওয়া নিয়ে বিভিন্ন অভিযোগ জানাচ্ছেন গ্রাহকেরা। যারা রেশন পাওয়ার আওতায় পড়ে না তারা অংশ নিচ্ছেন এমনই অভিযোগ উঠেছিল বিভিন্ন মহল থেকে। এই সমস্যার সমাধানে খাদ্য বিভাগ এর তরফ থেকে রেশন কার্ডের নিয়মে কিছু বদল আনা হতে চলেছে।

এই বদলের রূপরেখা ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে বলে জানা গিয়েছে। রাজ্য সরকার গুলির সঙ্গে ইতিমধ্যে বেশ কয়েক দফায় বৈঠক হয়ে গিয়েছে খাদ্য দপ্তরের। এই মুহূর্তে দেশ জুড়ে প্রায় 80 কোটি মানুষ ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের সুবিধা পাচ্ছেন। এদের মধ্যে অনেকেই আছেন যারা আর্থিকভাবে স্বচ্ছল। তাই এবার রেশন পাওয়া সংক্রান্ত বিষয় পড়তে বেশ কিছু নিয়মের বদল আনা হতে চলেছে। যাতে রেশনিং ব্যবস্থাতে স্বচ্ছতা বজায় রাখা যায়।

Ad

বিগত ছয় মাস যাবত রাজ্য সরকারগুলির সঙ্গে এই বিষয় নিয়ে বৈঠক করা হচ্ছে। রাজ্যের তরফ থেকে প্রস্তাবিত পরামর্শও এর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২০ সালের ডিসেম্বর থেকে দেশের প্রায় 32 টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এক দেশ এক রেশন কার্ড লাগু করা হয়েছে।

বর্তমানে দেশের সব নাগরিকদের জন্য রেশন কার্ড অত্যন্ত জরুরী ডকুমেন্ট হিসেবে গ্রহণ করা হয় সব ক্ষেত্রে। রেশন কার্ডে সম্পূর্ণ পরিবারের সমস্ত তথ্য দেওয়া থাকে। এই কার্ডের মাধ্যমে সরকারের তরফ থেকে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন গ্রাহকেরা। তবে খুব শীঘ্রই রেশনিং সংক্রান্ত পরিষেবাতে বড়োসড়ো বদল আসতে চলেছে।

আরও পড়ুন