রাজ্য

কলকাতা এবং হাওড়ায় পুরভোটের দিন ঘোষণা কমিশনের, হাইকোর্টে বিজেপি

কলকাতা, ৯ নভেম্বরঃ কলকাতা এবং হাওড়ায় পুরভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। ১৯ ডিসেম্বরই কলকাতা এবং হাওড়ায় পুরভোট। রাজ্যের প্রস্তাবে সায় দিয়ে দিন ঘোষণা করল রাজ্য নির্বাচন কমিশন।

তবে হাওড়া কর্পোরেশনের সব ওয়ার্ডে ভোট হবে না। ৬৬টি ওয়ার্ডের মধ্যে ৫০টিতে পুরভোট হবে। দীর্ঘদিনের দাবি মেনে বালিতে আলাদা পুরসভা গঠন করতে পারে রাজ্য সরকার। সেজন্য কয়েকটি ওয়ার্ডকে বাদ রেখে ১৯ ডিসেম্বর হাওড়ার ৫০টি ওয়ার্ডে হবে ভোট। কিন্তু কলকাতা কর্পোরেশনের সমস্ত ওয়ার্ডে পুরভোট হবে।

এদিকে রাজ্যের সমস্ত পুরসভায় একসঙ্গে ভোটের দাবিতে হাইকোর্টে বিজেপি। আগামী বৃহস্পতিবার মামলা শুনানির সম্ভাবনা। জনস্বার্থ মামলাকারী রাজ্য বিজেপির সহ-সভাপতি প্রতাপ বন্দোপাধ্যায়। তিনি প্রশ্ন করেন, “শুধুমাত্র কলকাতা এবং হাওড়ায় ভোট কেন?”

রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের অভিযোগ, গুন্ডা বাহিনীকে কাজে লাগানোর জন্য ধাপে ধাপে পুরভোট করাচ্ছে সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা করছে বিজেপি।

Ad

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “গত পঞ্চায়েত নির্বাচনে মুর্শিদাবাদ জেলায় মনোনয়ন দাখিল করতে দেওয়া হয়নি। মানুষকে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে দেওয়া হয়নি। মানুষ যাতে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে তা নির্বাচন কমিশনকে নিশ্চিত করতে হবে।”

এই প্রসঙ্গে বিজেপিকে কটাক্ষ করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, “বিজেপি মাটিতে না লড়তে পেরে আদালতে লড়ছে। যখনই ভোট হোক বিজেপি হারবে। এটা লেখাই আছে। একসঙ্গে ভোট হলে হয়ত কমিশনের উপর চাপ পড়বে। সম্ভবত তাই আলাদা আলাদা ভাবে পুরভোটের সিদ্ধান্ত।”

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]