Ad
দেশরাজনীতিরাজ্য

কোচবিহারে কৃষি বিল এবং বাজেটের বিরুদ্ধে বামেদের মিছিলে পোড়ানো হল কৃষি আইনের প্রতিলিপি

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি NEWS:  কে্ন্দ্রের জনবিরোধী নীতির বিরুদ্ধে পথে নামল বামেরা। বুধবার কোচবিহার শহরে কেন্দ্রে কৃষি আইন বাতিলের দাবি এবং কেন্দ্রীয় বাজেটের বিরোধিতায় বিক্ষোভ মিছেল করল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন এবং ১২ই জুলাই কমিটির সদস্যরা।

পুরনো পোস্ট অফিসের মাঠ থেকে শুরু হয়ে গোটা শহর পরিক্রমা করে ওই মিছিল থামে কাছারি মোড়ের কাছে এসে। সেখানে কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত তিনটি কেন্দ্রীয় আইনের প্রতিলিপি পোড়ানো হয়। একই কর্মসূচী পালিত হয় দিনহাটা শহরেও। বুধবার বিকেলে বিভিন্ন কেন্দ্রীয় শ্রমিক সংগঠন এবং ১২ জুলাই কমিটির আহ্বানে দিনহাটাতেও প্রতিবাদ মিছিল বের হয়।

Ad

শহীদ হেমন্ত বসু কর্নার থেকে চ‌ওড়া হাট পর্যন্ত এগোয় মিছিল। সেখানেও কেন্দ্রীয় কৃষি আইনে প্রতিলিপি পুড়িয়ে বিক্ষোভ দেখায় শ্রমিক সংগঠনের সদস্যরা।

এছাড়াও দিনহাটা শহীদ হেমন্ত বসু কর্ণার থেকে এই যাত্রা শুরু হয়। এদিন দিনহাটা পাঁচমাথা মোড়ে প্রতীকী ‘বাজেট- ২০২১’ পড়ানো হয়। এদিনের এই কর্মসূচিতে নেতৃত্ব দেন সি আই টি ইউ নেতা প্রবীর পাল, এ আই ইউ টি ইউ সি নেতা প্রদীপ রায়, টি ইউ সি সি নেতা আজগার আলী শুভ্রা লোক দাস প্রমূখ ।

এদিন শহীদ হেমন্ত বসু কর্ণার থেকে এই জাঠা শুরু হয়। তাছাড়া শহর পরিক্রমা করে পাঁচমাথা মোড়ে সমবেত হয়। সেখানে কেন্দ্রীয় সরকারের প্রতীকী বাজেট পোড়ায় সংগঠনের কর্মীরা।

এদিনের এই কর্মসূচি সম্পর্কে সংগঠনের নেতৃবৃন্দ বলেন, কেন্দ্রীয় সরকার যে কৃষি বিল পাস করেছে তা কৃষকদের স্বার্থের পরিপন্থী। নয়াকৃষি আইনে কর্পোরেট সংস্থাগুলির স্বার্থ সুরক্ষিত হয়েছে। পাশাপাশি যে নতুন বিল প্রণয়ন করা হয়েছে তা দেশের সাধারণ মানুষের স্বার্থবিরোধী। এতে শ্রমিক-কৃষক সাধারণ মানুষের জীবনযাত্রার মান আরো নেমে যাবে।

আরও পড়ুন