আজ রাতে ১৮৫ কিমি বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘তাওকতে’, তৈরি বিপর্যয় মোকাবিলা বাহিনী

ওয়েব ডেস্ক, ১৭ মেঃ ক্রমশই শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’। বর্তমানে এটি আরব সাগরের উপর অবস্থান করছে। যা পরিণত হয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড়ে। আজ রাত ৮টা থেকে ১১ টার মধ্যে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার বেগে গুজরাট উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘তাওকতে’। মঙ্গলবার সকালে পোরবন্দর ও মহুবার মধ্যে প্রবেশ করবে এই ঘূর্ণিঝড়।

আবহাওয়া দফতর জানিয়েছে, আরব সাগরের উপর এই ঝোড়ো হাওয়ার বেগ থাকবে প্রতি ঘণ্টায় ২১০ কিলোমিটার। প্রায় ছয় ঘন্টা আরব সাগরের উপর তান্ডব দেখিয়ে উপকুলে যখন আছড়ে পড়বে তখন প্রায় ১৮০ থেকে ১৯০ কিমি গতিবেগ থাকবে। যার জেরে আগামী ১২ ঘন্টার মধ্যে মহারাষ্ট্র উপকূলে প্রবল জলোচ্ছাস দেখা যাবে। বর্তমানে এই সাইক্লোন মুম্বইয়ের পশ্চিম-উত্তর পশ্চিম প্রান্ত থেকে প্রায় ১৪২ কিলোমিটার এবং দিউ থেকে ১৮২কিমি দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থিত।

আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণিঝড়ের ফলে পোরবন্দর, আমরেলি, জুনাগড়, গির সোমনাথ, ভবনগর ও বোতাড় এলাকায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেবভূমি দ্বারকা, কচ্ছ, জামনগর, রাজকোট ও মোরবি, ভালসাদ, সুরাট, ভাদোদরা, বারুচ, নবসারি, আনন্দ ও আহমেদাবাদ জেলাতেও প্রবল ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড়ের কারনে সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূল থেকে ১.৫ লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। ২৫ হাজার জনকে ইতিমধ্যেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ৪৪টি জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের টিম কাজ করছে।