রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর, নয়া সুপারিশ পেশ বেতন কমিশনের

ইউবিজি নিউজ ডেস্ক : রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর। আরও একদম শিক্ষক, অশিক্ষক, চুক্তিভিত্তিক সমস্ত কর্মচারীদের জন্য এবার নয়া সুপারিশ পেশ করল ষষ্ঠ বেতন কমিশন। গতবছর ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী চলতি বছরের শুরু থেকেই নতুন বেতনক্রম চালু হয়েছে।

এবার উত্‍সবের মুখে রাজ্যে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মচারীদের জন্য আরও এক দফায় গুচ্ছ প্রস্তাব পেশ করেছে বেতন কমিশন। প্রস্তাবের আওতায় রয়েছেন, ৩ লক্ষ সরকারী কর্মীচারী ও শিক্ষক, পুরসভা-পঞ্চয়েতের কর্মচারী সহ ১২ লক্ষ কর্মচারী। নয়া রিপোর্ট সরকারের ঘরে জমা পড়লেও কার্যকরের বিষয়টি সরকারের ওপরই নির্ভর করছে।

রাজ্যের ষষ্ঠ বেতন কমিশন কাজ করেছিল শুরু করেছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে।

গতবছর বেতন সংক্রান্ত রিপোর্ট জমা দিয়েছিল বেতন কমিশন। সেই সুপারিশ অনুযায়ী চলতি বছরের শুরু থেকেই নতুন বেতন পাচ্ছেন সরকারি কর্মচারীরা। এবার চাকরির শর্তাবলী সংক্রান্ত রিপোর্ট জমা দিল বেতন কমিশন। সূত্রের খবর, চাকরি শর্তাবলী সংক্রান্ত বহু সুপারিশ বেতন কমিশনের তরফ অর্থ দফতরে পাঠানো হয়েছে।

সুপারিশে জানানো হয়েছে, একই পদের জন্য ভিন্ন নিয়োগ পদ্ধতি কোনভাবেই করা যাবে না। একই নিয়োগ পদ্ধতি নিয়োগ করতে হবে। নিচুতলার কর্মীদের মধ্যে যে বৈষম্য হয়েছে, সেই বৈষম্য দূর করতে হবে। তাঁদেরও ষষ্ঠ বেতন কমিশনের আওতায় আনতে হবে। এছাড়া অবসরকালীন যে সমস্ত সুযোগ সুবিধা রয়েছে, সেগুলি সমস্ত কর্মচারীকে দিতে হবে। সমতা আনতে হবে অবসরকালীন সুবিধায়।

এই রিপোর্টের আওতায় রয়েছেন সাড়ে ৩ লক্ষ রাজ্য সরকারি কর্মচারী। এছাড়াও স্কুল শিক্ষক-সহ পঞ্চায়েত ও পুরসভা মিলিয়ে প্রায় ১২ লক্ষ কর্মচারী। আগামী দিনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের জন্য পৃথক সুপারিশ পেশ করবে বেতন কমিশন।