Ad
রাজ্য

নিম্নচাপের জের,বাংলার জেলায় জেলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাসে জারি সতর্কতা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : বঙ্গোপসাগরের উত্তরভাগে ফের নিম্নচাপ সৃষ্টি হওয়ায় ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে বঙ্গে। খুব শীঘ্রই ওই নিম্নচাপ অতি সক্রিয় হয়ে উঠবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। নিম্নচাপ ছাড়াো একটি নিম্নচাপ অক্ষরেখাও রাজস্থানের গঙ্গানগর, বারানসী, ডালটনগঞ্জ, দিঘা হয়ে নিম্নচাপ কেন্দ্রের মধ্যে দিয়ে আরও পূর্বে বিস্তৃত রয়েছে।

Ad

যার জেরে আগামী ৪৮ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।বাংলাদেশ হয়ে নিম্নচাপটি পশ্চিমবঙ্গে ঢোকার কথা। পরে তা ঝাড়খণ্ড হয়ে বিহারের দিকে সরে যাবে বলে জানা যাচ্ছে। এর জেরে আগামী দু’দিন রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। ধীরে ধীরে বৃষ্টি আরও বাড়বে। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

বুধবার দুপুরে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৩০ জুলাই শুক্রবার সকালে মধ্যে উত্তরবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও সতর্কবার্তা নেই। সবকটি জেলারই কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গে অতিরিক্ত বৃষ্টির সতর্কবার্তা

বুধবার দুপুরে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২৯ জুলাই বৃহস্পতিবার সকালে মধ্যে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমানে অতিরিক্ত বৃষ্টি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। এছাড়া ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতায়।

ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝা়ড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ৩০ জুলাই শুক্রবার সকালের মধ্যে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে অতিরিক্ত বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি এবং বীরভূমে। ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া। তবে আপাতত দিনের তাপমাত্রার পরিবর্তনের সেরকম কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন