Ad
রাজ্য

দুর্গাপুজো ২০২০: এবছর মা দুর্গার কবে আগমন, জানুন পুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

দুর্গাপুজো ২০২০:    ঠিক অন্যান্য বছরের মতো এই বছরটা নয়। তাই ঠিক অন্যান্য বারের দুর্গাপুজোর মতোও ২০২০ সালের প্রাক দুর্গা পুজোওর রেশ একই মেজাজে নেই! তবুও উমা ফিরবেন ঘরে, তাই বাঙালি এই বিশ্বজোড়া সংকটের মধ্যেও ঘরের মেয়েকে যথাসাধ্য বরণ করে নেওয়ার চেষ্টায় রয়েছে। তবে প্রতিটি পদক্ষেপেই রয়েছে মড়ক, মহামারীর প্রবল আশঙ্কা। করোনার প্রবল দাপটের মধ্যে এবছর দুর্গাপুজোয় মা দপর্গা কীসে আসছেন, আর কীসে গমন করছেন , তা দেখে নেওয়া যাক শাস্ত্র মতে।

মহালয়া ও কয়েকটি তথ্য

সাধারণত এমন মহালয়া ও দুর্গাপুজোর দিন ক্ষণ দেখা যায় না। তবে ২০২০ সালের দুর্গাপুজোর অন্যতম বিশেষত্ব হল, মহালয়ার ৩৫ দিন পর মা দুর্গা মর্ত্যে পা রাখছেন। আর সেই মতো ,২০২০ সালের সেপ্টেম্বর মাসের ১৭তারিখ পড়েছে মহালয়া। পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের শুরুর এই কাঙ্খিত ভোর আগামী বছর সেপ্টেম্বরের সতেরো তারিখ হবে।

Ad

মহালয়ার ভোর চারটের সময় ‘আশ্বিনের শারদপ্রাতে’ বেজে উঠলেই এক লহমায় আকাশ-বাতাসে পুজো পুজো ভাব চলে আসে। শুরু হয় দিন গোনার পাল। শরতের পেঁজা তুলোর মতো মেঘ, সেই মেঘকে ভেদ করে আসা রোদ জানান দেয়, পুজো তো আর মাত্র কয়েকটা দিন পরেই।

এবার পুরোটাই যেন আলাদা। আর এক সপ্তাহের মধ্যেই দেবী দুর্গার বোধন শুরু হচ্ছে না। শপিং মল থেকে শুরু করে নিউ মার্কেটের দোকান, গড়িয়াহাট মোড় অন্যবারের মতো গমগম করছে না। রাস্তার পাশের দোকানগুলিও আজ থেকে এগরোল-চাউমিনের সম্ভারে সেজে উঠছে না। ঢাকি বাবার সঙ্গে কাঁসর হাতে খুদের সদস্যের ছবি এখনই লেন্সবন্দি করা যাচ্ছে। কারণ পুজোর জন্য যে এখনও অপেক্ষা করতে হবে এক মাসেরও বেশি সময়।

তবুও বহুদিনের আবেগ তো। ভোর চারটের সময় বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে ‘আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোকমঞ্জির..’ শুনেই মনটা হু হু করে উঠেছে। গায়ে কাঁটা দিয়ে উঠেছে। কাশের দোলনায় মন পাড়ি দিয়েছে দেবী দুর্গার কাছে। শুরু হয়ে গিয়েছে প্রতীক্ষা। আর তাই দেখে নিন কবে দেবী দুর্গা মর্ত্যে আসছেন।


এবারের দুর্গাপুজোর নির্ঘণ্ট –

দেবীর আগমন : দেবী দুর্গার দোলায় আগমন। ফল – মড়ক।

ষষ্ঠী : ৪ কার্তিক (২১ অক্টোবর) দুপুর ২ টো ৪৫ মিনিট ১ সেকেন্ডে ষষ্ঠী পড়বে। ৫ কার্তিক (২২ অক্টোবর) দুপুর ১ টা ১২ মিনিট ১০ সেকেন্ড পর্যন্ত ষষ্ঠী থাকবে।

সপ্তমী : ৫ কার্তিক (২২ অক্টোবর) দুপুর ১ টা ১২ মিনিট ১১ সেকেন্ডে সপ্তমী পড়বে। ছাড়বে ৬ কার্তিক (২৩ অক্টোবর) বেলা ১২ টা ৪ মিনিট ১৯ সেকেন্ডে।

অষ্টমী : ৬ কার্তিক (২৩ অক্টোবর) বেলা ১২ টা ৪ মিনিট ২০ সেকেন্ডে অষ্টমী পড়বে। থাকবে ৭ কার্তিক (২৪ অক্টোবর) সকাল ১১ টা ২২ মিনিট ৪১ সেকেন্ড পর্যন্ত।

সন্ধিপুজো : সন্ধিপুজো শুরু হবে ৭ কার্তিক (২৪ অক্টোবর) সকাল ১০ টা ৫৮ মিনিট ৪১ সেকেন্ডে। শেষ হবে সকাল ১১ টা ৪৬ মিনিট ৪১ সেকেন্ডে।

নবমী : নবমী পড়বে ৭ কার্তিক (২৪ অক্টোবর) সকাল ১১ টা ২২ মিনিট ৪২ সেকেন্ডে। ছাড়বে ৮ কার্তিক (২৫ অক্টোবর) সকাল ১১ টা ১১ মিনিট ১৫ সেকেন্ডে পর্যন্ত।

দশমী : ৮ কার্তিক (২৫ অক্টোবর) সকাল ১১ টা ১১ মিনিট ১৬ সেকেন্ডে দশমী পড়বে। থাকবে ৯ কার্তিক (২৬ অক্টোবর) সকাল ১১ টা ৩০ মিনিট ৯ সেকেন্ড পর্যন্ত।

দেবীর গমন : দেবী দুর্গার গজে গমন। ফল – শস্যপূর্ণ বসুন্ধরা।

 

 

(যাবতীয় সময় পি এন বাগচি পঞ্জিকা মতে)

আরও পড়ুন