মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন প্রকল্প ‘দুয়ারে দুয়ারে সরকার,’কি এই প্রকল্প জেনে নিন

UBG NEWS: রাজ্য সরকারের নয়া পরিষেবা ‘দুয়ারে দুয়ারে সরকার’। বাঁকুড়া থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের ঘোষণা করেছিলেন। রাজ্যের প্রতিটি ব্লকের মানুষদের এই প্রকল্পের সুবিধা দিতে ক্যাম্প তৈরি করা হবে বলে জানানো হয়েছিল।

কতদিন ধরে চলবে এই পরিষেবা

এই পরিষেবার ফলে বিভিন্ন ভাবে সুবিধা পেতে চলেছেন রাজ্যের বাসিন্দারা। পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, মোট ৪ ভাগে ভাগ করে এই প্রকল্পের কাজ চলবে।

  • প্রথম ধাপের কাজ শুরু হবে ১ ডিসেম্বর চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত।
  • দ্বিতীয় ধাপের কাজ ১৫ ডিসেম্বর থেকে চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত
  • তৃতীয় ধাপের কাজ চলবে ২ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত
  • চতুর্থ ধাপের কাজ ১৮ জানুয়ারি থেকে চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত

এই সময়কালে রাজ্যের প্রতিটি ব্লকের গ্রাম পঞ্চায়েত থেকে পৌরসভা এলাকা, সবেতেই ক্যাম্প করা হবে। স্কুল, কলেজ, কমিউনিটি হল কিংবা যেখানে সরকারি আধিকারিকরা থাকতে পারেন, এমন জায়গাতেই ক্যাম্প করে পরিষেবা শুরু হবে। ‘দুয়ারে দুয়ারে সরকার’ এই পরিষেবাতে মোট ১০টি প্রকল্পের সুবিধা মিলবে সাধারণ মানুষের। সেগুলি খাদ্যশ্রী, স্বাস্থ্যসাথী, কাস্ট সার্টিফিকেট, শিক্ষাশ্রী, জয় জহর, তফশিলি বন্ধু, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, ১০০দিনে কাজ। অর্থাৎ এই ১০টি প্রকল্পের মধ্যে জাতিগত শংসাপত্র, স্বাস্থ্যজনিত বিভিন্ন প্রকল্পের কাজ, পঞ্চায়েত স্তরে বিভিন্ন প্রকল্পের সুবিধা, সংখ্যালঘু-তফশিলি- সহ অন্যান্যদের সুবিধা, মহিলাদেরও একাধিক সুবিধা মিলতে চলেছে।

একনজরে স্বাস্থ্যসাথী প্রকল্প-

সম্প্রতি মুখ্যমন্ত্রী স্বাস্থ্যসাথী স্মার্ট কার্ডও প্রকাশ করেছিলেন। সেইসঙ্গে রাজ্যে সাড়ে ৭ কোটি বাসিন্দার কাছে এই প্রকল্প পৌঁছে দেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী। গোটা পরিবারের জন্য ৫ লাখ টাকা স্বাস্থ্য বিমা-সহ একাধিক সুবিধা মিলবে এই প্রকল্পে। সেইসঙ্গে বেসরকারি হাসপাতালেও মিলবে বিমা পরিষেবা। এই প্রকল্পের ১০০ শতাংশই খরচ বহন করবে রাজ্য সরকার। রাজ্যের প্রতিটি নাগরিকের কাছে এই প্রকল্প নিয়ে যাওয়া হবে। তবে এই জন্য সরকারের কাছে নাম লিখাতে হবে। অর্থাৎ আগামীকাল থেকেই শুরু হচ্ছে স্বাস্থ্যসাথী প্রকল্পের কাজ। দুয়ারে দুয়ারে সরকার পরিষেবার মাধ্যমেও এই প্রকল্পের সুবিধা মিলবে।

কী কী সুবিধা মিলবে

দুয়ারে দুয়ারে সরকার প্রকল্পে ক্যাম্পে সরকারি আধিকারিকরা থাকবেন। সেখানে বিভিন্ন প্রকল্পে বিষয়ে জানতে, সাহায্য নিতে ও নাম লিখাতে পারবেন সাধারণ মানুষ।

  • স্বাস্থ্যসাথীর বিষয়ে নাম নথিভুক্ত করতে পারবেন সকলে।
  • জাতিগত শংসাপত্রে কোনও সমস্যা থাকলে তা সমাধান কিংবা নতুন করে আবেদন করতে পারবেন।
  • মহিলাদের বিভিন্ন ধরনে সুবিধার জন্য রয়েছে কন্যাশ্রী ও রূপশ্রী প্রকল্প
  • সংখ্যালঘু ও মাদ্রাসা শিক্ষাব্যবস্থার জন্য রয়েছে ঐক্যশ্রী।
  • আদিবাসী সমাজের জন্য রয়েছে জয় জোহর।
  • ১০০ দিনের প্রকল্পের বিষয়েও মিলবে সুবিধা।

এর বাইরেও আরও অনেক সুযোগ-সুবিধা রয়েছে দুয়ারে দুয়ারে সরকার পরিষেবায়। এই কয়েকদিন সমস্ত কোভিড বিধি মেনেই প্রতিটি এলাকায় ক্যাম্প তৈরি করা হবে। সেখান থেকেই চলবে সমস্ত কাজকর্ম।