Ad
রাজ্যশিক্ষা

নিতে পারবে ১০ লাখের ঋণ, কারা আবেদন জানাতে পারবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : অনেকটা ব্যাঙ্ক ঋণের ধাঁচেই মিলবে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ফায়দা। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন ছাত্রছাত্রীদের ক্রেডিট কার্ড প্রকল্পের। এর ফলে পড়াশোনার জন্য ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন ছাত্রছাত্রীরা গ্যারান্টার থাকবে সরকার। আগামী ৩০ জুন এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

যাঁরা টানা ১০ বছর এই রাজ্যে রয়েছেন তাঁরাই এই সুবিধে পেতে পারেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ৪০ বছর বয়স পর্যন্ত ছাত্রছাত্রীরা এই ঋণ নিতে পারবেন। চাকরি পাওয়ার পর ১৫ বছরে অত্যন্ত কম সুদে সেই টাকা পরিশোধ করার সুযোগ থাকবে। দশম শ্রেণি থেকেই ক্রেডিট কার্ড প্রকল্পের সুবিধে মিলবে।

Ad

এর ফলে পড়াশোনা নিয়ে আর রাজ্যের ছেলেমেয়েদের ও তাঁদের অভিভাবকদের চিন্তা করতে হবে না বলে আশা প্রকাশ করেন মমতা। অনলাইনেই এই কার্ড সংগ্রহ করা যাবে। কীভাবে আবেদন করতে হবে এবং কীভাবে এই কার্ড পাওয়া যাবে, সেই সংক্রান্ত আরও বিশদ তথ্য আগামী ৩০ জুন প্রকল্পের সূচনার পরই জানানো হবে।

আজ নবান্নে সাংবাদিক সম্মেলন করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আজ মন্ত্রিসভায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প অনুমোদিত হয়েছে। এই প্রকল্পে দশম শ্রেণি থেকে শুরু করে দ্বাদশ, স্নাতক, স্নাতকোত্তর, পোস্ট ডক্টরাল গবেষণা, পেশাগত শিক্ষা-সহ বিভিন্ন ক্ষেত্রে পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন ছাত্রছাত্রীরা।’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘এবার থেকে ঋণ নিতে বাবা-মায়েদের আর চিন্তা করতে হবে না। ঘর-বাড়ি বিক্রি করতে হবে না। সরকার এই ঋণের গ্যারান্টার হবে। ছাত্রছাত্রীরা আমাদের গর্ব। তাঁরা দেশে-বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ার খরচ চালানোর জন্য এই ঋণ নিতে পারবে। সরকারই এই টাকা অনলাইনে দিয়ে দেবে।’

আরও পড়ুন