Ad
রাজ্যশিক্ষা

ব্রেকিং : মাধ্যমিকের ফলপ্রকাশের দিন ঘোষনা ,২০ জুলাই ফল প্রকাশ

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

আগামী ২০ জুলাই: মঙ্গলবার সকাল ৯টায় আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশিত হবে মাধ্যমিকের। ফলাফল সকাল ১০ টা থেকে দেখা যাবে ওয়েবসাইটে।পড়ুয়ারা মার্কশিট পাবেন ফল প্রকাশের দিনই।

এবার মাধ্যমিক পরীক্ষা দিয়েছে ১১ লক্ষেরও বেশি পরীক্ষার্থী। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, এবছর কোনও মেধাতালিকা প্রকাশ হবে না। এবং মধ্যশিক্ষা পর্ষদ আগেই জানিয়ে দিয়েছিল, এবারে ছাত্র-ছাত্রীরা মার্কশিটের সঙ্গেই অ্যাডমিট কার্ড পাবেন। করোনা পরিস্থিতির জেরে বাতিল হওয়া মাধ্যমিকের অ্যাডমিট কার্ড আগে বিতরণ করা হয়নি।

Ad

এবারে আনুষ্ঠানিকভাবে মেধাতালিকা এবার প্রকাশিত হচ্ছে না। মার্কশিটের সঙ্গে মিলবে অ্যাডমিট কার্ড।রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট মারফত পড়ুয়ারা ফল জানতে পারবে। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবারের মাধ্যমিক পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিলেন। যার কিছুদিনের মধ্যে মধ্যশিক্ষা ও উচ্চশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিস্তারিতভাবে জানিয়ে দেওয়া হয়েছিল, বাতিল হওয়া পরীক্ষার ক্ষেত্রে কীভাবে নম্বর মূল্যায়ন নীতি ঠিক করা হয়েছে। একঝলকে রইল সেই মূল্যায়ন পদ্ধতি-

মাধ্যমিকের মার্কশিট কীভাবে
নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। নবম শ্রেণীর মার্কশিট ও দশম শ্রেণীর অভ্যন্তরীন মূল্যায়ণকে সমান গুরুত্ব দিয়ে মার্কশিট দেওয়া হবে। এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

আরও পড়ুন