Ad
রাজ্য

বিগ ব্রেকিং : রাজ্যে নিষিদ্ধ পানমশলা-গুটখা, কবে থেকে জেনে নিন

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ, ওয়েবডেস্ক :‌ তামাক স্বাস্থ্যের পক্ষে হানিকর!‌ সিনেমা থেকে সিরিয়াল, পর্দায় ভেসে ওঠে বারবার। কিন্তু ওই সাবধান বাণিতে কাজ হয়নি।

পানমশলা, গুটখার মতো তামাকজাত দ্রব্য বাজারে বিকিয়ে চলছে রমরমিয়ে। তার জেরে মানুষের শরীরে থাবা বসাচ্ছে ক্যানসার। এবার এই তামাকজাত দ্রব্যই বেচা–কেনা নিষিদ্ধ করল রাজ্য সরকার। সোমবার রাতে নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

Ad

নির্দেশিকায় সই রয়েছে পশ্চিমবঙ্গের খাদ্য সুরক্ষা দপ্তরের ডিরেক্টর তপন কান্তি রুদ্রের। নির্দেশিকায় স্পষ্ট লেখা, ৭ নভেম্বর থেকে বাংলায় গুটখা, পানমশলা প্রভৃতি তামাকজাত দ্রব্য উৎপাদন, বিক্রি, সংরক্ষণ, সেবন নিষিদ্ধ।

আপাতত এক বছরের জন্য এই নিষেধাজ্ঞা জারি। ২০০৬ সালের খাদ্য সুরক্ষা আইনের অধীনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দেশিকায় এও জানানো হয়েছে, জনসাধারণের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত। যেসব জিনিসে নিকোটিন বা তামাক রয়েছে, তা এবার বর্জ্যনীয়। ২০১৯ সালেও একই সিদ্ধান্ত নিয়েছিল মমতা ব্যানার্জির সরকার। তখনও এক বছরের জন্য নিষেধাজ্ঞা ছিল। সেসময় সমীক্ষায় দেখা গিয়েছে, বাংলায় ২০ শতাংশ মানুষ এই পানমশলা, গুটখা সেবন করেন।

আরও পড়ুন