স্কুল আরম্ভ নিয়ে বড় ঘোষণা, ১২ ফেব্রুয়ারি থেকে খুলতে পারে স্কুল : শিক্ষামন্ত্রী

ইউবিজি নিউজ : করোনাভাইরাসের প্রকোপে গত মার্চ থেকে স্কুলে গিয়ে পঠনপাঠন বন্ধ রয়েছে বাংলায়। অনলাইনে ক্লাস হলেও স্কুলে পঠনপাঠন চালু করেনি রাজ্য সরকার।

অবশেষে স্কুল খোলা নিয়ে ভাবনাচিন্তা করছে রাজ্য সরকার । আগামী ১২ ফেব্রুয়ারি থেকে খুলতে পারে রাজ্যের স্কুলগুলি। নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস চালুর বিষয়ে ভাবনাচিন্তা করছে রাজ্য সরকার। স্কুল খুললে শুধু প্র্যাকটিক্যাল ক্লাস নয়, সব ক্লাসই হবে। তবে স্কুল খোলা ও ক্লাস করার বিষয়ে অভিভাবকদের অনুমোদন লাগবে। স্কুল খোলার বিষয়ে সমস্ত স্বাস্থ্য বিধি মেনে চলা হবে। তবে কোভিড প্রোটোকল মেনে এখনই ছোটদের ক্লাস নয়। এদিন তৃণমূল ভবনে এমনটা জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

একইসঙ্গে তিনি আরও বলেন, কলেজ খোলা নিয়ে আগামিকাল উপাচার্যদের সঙ্গে বৈঠক রয়েছে। এদিন তিনি আরও জানান যে, রাজ্যের সমস্ত বিদ্যালয়গুলিতে কোভিড প্রোটোকল মেনে স্যানিটাইজেশনের কাজ চলছে। বেসরকারি স্কুলের বিষয়ে অবশ্য নিশ্চিত করে কিছু উল্লেখ করেননি শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ” বেসরকারি স্কুলের বিষয়ে তাদের উপর তো আমরা জোর করতে পারি না!” প্রসঙ্গত, অতিমারী করোনার কারণে প্রায় ১ বছর ধরে বন্ধ স্কুলে পঠনপাঠন। গত মার্চ মাসে লকডাউন শুরুর সময় থেকেই বন্ধ রয়েছে স্কুলগুলি।

অন্য রাজ্যগুলিতে স্কুল চালু হলেও পশ্চিমবঙ্গে তা হয়নি। পড়ুয়া থেকে অভিভাবক, সবারই মনে একটাই প্রশ্ন ছিল যে, স্কুল কবে খুলবে? শিক্ষামন্ত্রীর কথায়, স্কুল খোলার বিষয়ে তাড়াহুড়ো কোনও সিদ্ধান্ত নিতে চায় না সরকার। কারণ, এক্ষেত্রে সাবধানতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে ভাবনাচিন্তা চলছে ১২ তারিখ থেকে স্কুল খোলার বিষয়ে।