Ad
রাজ্য

পশ্চিমবঙ্গে এগোতে পারে বিধানসভা ভোট, ফেব্রুয়ারি মাসেই দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ হয়েছিল ৪ এপ্রিল। সাত দফায় ভোট গ্রহণের পর ফল ঘোষণা হয়েছিল ১৯ মে। অর্থাত্‍ প্রথম দফার ভোট গ্রহণ থেকে ঠিক দেড় মাস পর। তুলনায় পশ্চিমবঙ্গে এ বার বিধানসভা ভোট এগোতে পারে নির্বাচন কমিশন।

এ ব্যাপারে কমিশনের তরফে স্পষ্ট কোনও ইঙ্গিত দেওয়া হয়নি ঠিকই। কিন্তু রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, পারিপার্শ্বিক পরিস্থিতি অনুযায়ী সেটাই অনিবার্য হয়ে উঠতে পারে। কয়েক দিন আগেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল ঘোষণা করেছেন, সিবিএসই বোর্ডের পরীক্ষা শুরু হবে ৪ মে থেকে। যার অর্থ সেই সময়ে কোনওভাবেই মাইক বাজানো ইত্যাদি করা যাবে না। অর্থাত্‍ ভোট গ্রহণ পর্ব তার আগেই শেষ করতে হবে।

Ad

পর্যবেক্ষকদের মতে, সে ক্ষেত্রে মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই বাংলায় ভোট গ্রহণ প্রক্রিয়া শুরু হয়ে যেতে পারে। বাংলায় গত পঞ্চায়েত ভোটে যে হিংসা হয়েছে, এবার নির্বাচনী সন্ত্রাস নিয়ে শাসক দলের বিরুদ্ধে তামাম বিরোধী দলের যে অভিযোগ রয়েছে, তাতে এ বারও ভোট সাত বা আট দফায় হতে পারে।

সুতরাং মার্চ মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফার ভোট গ্রহণ শেষ হলে ফল ঘোষণা হবে এপ্রিলের শেষে। সাধারণত প্রথম দফার ভোট গ্রহণের কমবেশি ৪৫ দিন আগে নির্বাচন ঘোষণা করে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী ফেব্রুয়ারি মাসের গোড়ায় নির্ঘন্ট ঘোষণা হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া হচ্ছে না। তার আগে ১৫ জানুয়ারির মধ্যে ইলেক্টোরাল রোল চূড়ান্ত করে ফেলার কথা কমিশনের।

আরও পড়ুন