ঝাড়গ্রামের লোধাসুলি রেঞ্জ এলাকায় প্রায় ৫০-৬০টি হাতির দল দাপিয়ে বেড়াচ্ছে ,ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা এলাকাবাসীর

অরূপ ঘোষ, ঝাড়গ্রাম:- ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম ব্লকের বন দফতরের লোধাসুলি রেঞ্জের নেকড়াবিন্ধা,জামুয়া,পেনেয়াভাঙ্গা ও পূর্নাডিহি গ্রামে প্রায় ৫০-৬০ টি পূর্ন বয়স্ক দাঁতাল হাতির দল বেশ কয়েকদিন ধরে দাপিয়ে বেড়াচ্ছে ।আর সেই হাতির দল থেকে বিচ্ছিন্ন হয়ে মঙ্গলবার লোধাশুলি জঙ্গল পার্শ্ববর্তী রাস্তা ও এলাকাগুলিতে ঘোরাঘুরি করছে ৪ টি হাতি। এবং জামুয়া এলাকায় রয়েছে ৩০-৩৩ টি হাতির দল।

প্রতিদিন সন্ধ্যায় খাদ্যের সন্ধানে জঙ্গল থেকে বেরিয়ে গ্রামে গিয়ে ফসল নষ্ট করছে এবং লোকালয়ে ঢুকে পড়ছে। যার কারণে নিত্যনতুন সমস্যার মুখে পড়ছেন ওই এলাকার চাষিরা ।এমনিতেই ফসল এখনো ঠিকঠাক ভাবে ঘরে তোলা হয়নি বৃষ্টির কারণে।আর তার উপর এই হাতির তাণ্ডব,যার ফলে ওই এলাকার চাষীরা সমস্যায় পড়েছেন । প্রতিদিন লোকালয়ে ঢুকছে হাতির দল।

তাই জীবন হাতে নিয়ে বসবাস করতে হচ্ছে ওয়ালাকার বাসিন্দাদের। সেই সঙ্গে লোধাসুলি লাগুয়া পার্শ্ববর্তী এলাকার রাস্তায় পথ আটকে গজ রাজ দীর্ঘক্ষন দাঁড়িয়ে থাকায় আতঙ্কের পাশাপাশি সমস্যার মুখে পড়েছেন এলাকার মানুষ জন।গ্রামবাসীরা বিষয়টি বন দফতরকে জানিয়েছেন।

বন দফতরের পক্ষ থেকে ওই এলাকার বাসিন্দাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।সেই সঙ্গে হাতিগুলির গতি বিধির উপর বন দফতরের কর্মীরা নজর দারি করছে বলে বন দফতরের পক্ষ থেকে জানানো হয়।তা সত্ত্বে ও ওই এলাকার গ্রামবাসীরা হাতির হামলার আশংকায় আতংকের মধ্যে রয়েছেন বলে গ্রামবাসীরা জানান।

সেইসঙ্গে ওই এলাকার বাসিন্দারা বলেন এইভাবে প্রতিনিয়ত হাতির দল ওই এলাকায় দাপিয়ে বেড়ানোর ফলে ফসলের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে।