Ad
রাজ্য

২০০ কোটি বরাদ্দ দুর্গাপুজোর ক্লাবগুলির জন্য , রাজনৈতিক নেতারা থাকতে পারবেন না চেকবিলিতে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

দুর্গাপুজোর জন্য প্রতিটি ক্লাব এবং পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান ঘোষণা করেছে রাজ্য। আর সেই জন্য ২০১ কোটি ৯১ লক্ষ টাকা অনুমোদন করল অর্থ দপ্তর।

কমিউনিটি পুলিশিংয়ের অঙ্গ হিসেবে মোট ৪০ হাজার ৩৮২টি ক্লাব, পুজো কমিটি, উদ্যোক্তাদের দেওয়া হবে এই টাকা। যার মধ্যে ৩৭ হাজার ৩৮২টি ক্লাব বা পুজো কমিটি রাজ্য পুলিশের অন্তর্গত ও ৩ হাজার ক্লাব বা পুজো কমিটি কলকাতা পুলিশ এলাকার অন্তর্গত।

Ad

পুজোর পরই রাজ্যের চারটি বিধানসভা আসনে উপনির্বাচন রয়েছে। দিনহাটা, শান্তিপুর, খড়দহ, গোসাবা এই চারটি আসনে ভোট রয়েছে। যার ফলে যেখানে নির্বাচন রয়েছে সেই জেলাগুলিতে মডেল কোড অফ কন্ডাক্ট জারি থাকায় পুলিশের বদলে সিভিল অ্যাডমিনিস্ট্রশেন পুজো কমিটিগুলিকে অ্যাকাউন্ট পে চেক দেবে। এরই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে যে ওই অনুষ্ঠানে কোনও রাজনৈতিক ব্যাক্তিত্ব থাকতে পারবেন না।

প্রসঙ্গত, কমিউনিটি পুলিশিং এই রাজ্যের পুলিশ ব্যবস্থার একটি অন্যতম অঙ্গ। রাজ্যের মানুষ এবং পুলিশের মধ্যে বন্ধন দৃঢ় করতে এই কমিউনিটি পুলিশিংয়ের সাহায্য নেওয়া হয়। সাধারণ মানুষের মধ্য থেকে পুজোর সময়ে পুলিশ তাদের কাজের জন্য ভলান্টিয়ার নিয়ে থাকেন। রাজ্য পুলিশ মোট ১৮৬ কোটি ৯১ লক্ষ টাকা ও কলকাতা পুলিশ ৫ কোটি টাকা ক্লাবগুলির মধ্যে বণ্টন করবে।

আরও পড়ুন