এই প্রথম জিএসটি’র ওয়েবসাইটে দেখা যাবে বাংলা ভাষাও

UBG NEWS, ডেস্ক : এই প্রথম জিএসটি’র ওয়েবসাইটে দেখা যাবে বাংলা ভাষাও। সৌজন্যে বাংলার দাবী নামক সংগঠন। তারা বহু দিন ধরে জিএসটি ওয়েবসাইটে বাংলার দাবী জানিয়ে এসেছে। শেষ পর্যন্ত সেই কাজ হয়েছে। বাংলার দাবী মনে করে এটা তাদের সাফল্যে নতুন পালক যোগ করেছে।

বাংলার দাবী-র অন্যতম প্রধান সদস্য দীপাঞ্জন কড়া ভাষায় জানিয়েছেন, ‘হিন্দি, গুজরাটি সাম্রাজ্যবাদকে পরাস্ত করে জিএসটি পরিষেবায় এবং ওয়েবসাইটে বাংলা নিয়ে এসেছে ‘বাংলার দাবী’, আমাদের এই সংগঠন বাঙালির জন্য বাংলায় পরিষেবা আদায়ের সংগঠন। জিএসটি’র ওয়েবসাইটে বাংলা ভাষার আগমন আসলে ‘বাংলার দাবীর’ই জয়। বাংলা অন্তর্ভুক্তির জন্য কাউকে ধরতে বাকি রাখিনি। জিএসটির মূল জনসংযোগ দফতর, জিএসটি কাউন্সিল এমনকি অর্থমন্ত্রালয় ও প্রধানমন্ত্রীর দফতরেও বারবার অভিযোগ জানিয়েছি। জিএসটি কাউন্সিলে শেষবার হুমকি দিয়েছিলাম যে বাংলা ভাষায় আমরা জিএসটি জমা দিতে না পারলে, বাঙালি কেন্দ্রকে জিএসটি দেবে না। যাদের ভাষায় পরিষেবা, সেই গুজরাটি, হিন্দুস্তানী, ইংরেজদের থেকেই জিএসটি নিয়ে রাষ্ট্রের খরচ চালাক।’ একইসঙ্গে তিনি বলেন , ‘শেষে সব ভাল যার শেষ ভাল। এবার থেকে বাংলা সহ ১২টি ভাষায় পরিষেবা পাওয়া যাবে জিএসটিতে। বাঙালি ব্যবসায়ীরা বাংলায় পড়ে জিএসটি জমা দেবে, আর ভাষাগত কারণে ভুল বুঝিয়ে তাদের কেউ প্রতারণা করতে পারবে না।’

সংগঠনের সদ্যদের আবেদন, ‘যেমন বাংলার মাটিতে কোনও পরিষেবায় ঠকলে, পশ্চিমবঙ্গ ক্রেতা সুরক্ষা দপ্তর সাহায্য করে, তেমনই কোনও পরিষেবায় বাংলা না পেলে, বাংলার দাবী লড়বে। বাংলার দাবীর জন্য নিঃস্বার্থে ইংলিশ বা বাংলায় বিভিন্ন সরকারী ও বেসরকারী সংগঠনকে ইমেইলের বয়ান, চেঞ্জ পিটিশন, টুইট ক্যাম্পেইন, আরটিআই, পিআইএল করতে বা ডেপুটেশনে আসতে সময় দিতে পারলে, ইনবক্স করুন। আমার সঙ্গে অফিস থেকে তাড়াতাড়ি বেড়িয়ে, ছুটির দিনটা পরিত্যাগ করে, বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসে ডেপুটেশন দিতে চাইলেও যোগাযোগ করুন।’ এর আগে রেলের টিকিটে বাংলা ফিরেছে এই সংগঠনের লড়াইয়ের জেরেই। সেবার দীর্ঘ ৯ মাসের আন্দোলনের পর, একের পর এক ডেপুটেশন, শ’খানেক টুইট, শ’পাঁচেক ফেসবুক পোস্টের পর, রেলের টিকিটে বাংলান ফিরে এসেছিল।