বসতবাড়ি সহ জলের তলায় কয়েক হাজার একর জমি, অবরোধ করে বিক্ষোভ এলাকার বাসিন্দাদের

উত্তর দিনাজপুর, ২৭ সেপ্টেম্বরঃ বসতবাড়ি সহ হাজার একর জমি জলের তলায় চলে যাওয়ায় ইসলামপুর শহর থেকে অনতিদূরে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা।

জাতীয় সড়ক কর্তৃপক্ষ বাইপাসে ছোট কালভার্ট করার কারণে ওই এলাকা দিয়ে খুবই কম পরিমাণে জল রাস্তার এপার থেকে ওপার যাচ্ছে বলে অভিযোগ। এর ফলে ইসলামপুর শহর সংলগ্ন অলিগঞ্জ, তারিঞ্জিবাড়ি, মিলনপল্লী এলাকার কয়েক হাজার একর ধানী জমি ও বসতবাড়ি জলের তলায় চলে গিয়েছে।

ওই এলাকা দিয়ে ইসলামপুর শহরের বাইপাস রাস্তা তৈরি হয়েছে । স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, জল নিকাশির জন্য অপরিকল্পিতভাবে ছোট একটি কালভার্ট করা হয়েছে বাইপাসে। একদিকে বৃষ্টির জল, অপরদিকে বিহার থেকে আসা জল জমে, হাজার হাজার একর ধানের জমি জলের নীচে চলে গিয়েছে। সেই সঙ্গে স্থানীয় বাসিন্দাদের একাংশের বসতবাড়ি জলমগ্ন হয়ে পড়েছে । বাই পাস কেটে বড় ব্রিজ তৈরির দাবীতে এদিন ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন এলাকার মানুষেরা।

ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন ইসলামপুর পঞ্চায়েত সমিতির সভাপতি শ্যামল সরকার। জল কমলেই বাইপাসে বড় ব্রিজ করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

এই বিষয়ে ইসলামপুরের মহকুমা শাসকের সাথে তার কথা হয়েছে বলে দাবী করেছেন ইসলামপুর পঞ্চায়েত সমিতির সভাপতি। অবিলম্বে ব্যবস্থা না নেওয়া হলে, এই জল ঢুকে ইসলামপুর শহরের বহু বসত এলাকাও জলমগ্ন হয়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

শেষ পর্যন্ত অবরোধস্থলে আসেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এলাকা সরজমিনে তদন্ত করার পর, বাইপাসের রাস্তাটির মধ্যে যে কালভার্টটি রয়েছে, সেটিকে একটু বড় করে এলাকার জল বের করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় দুই ঘন্টা অবরোধ চলার পর আর্থ মুভার দিয়ে বাইপাস কাটার কাজ শুরু হলে অবরোধ তুলে নেন আন্দোলনকারী এলাকার বাসিন্দারা।