তৃণমূল শ্রমিক সংগঠনের পতাকা হাতে তুলে দেওয়ার প্রতিবাদ রায়গঞ্জ পুরোহিত সমাজের, নাম বদল করা হল সংগঠনের

উত্তরদিনাজপুর, ২৩ সেপ্টেম্বরঃ পুরোহিত ভাতা দেওয়ার নাম করে রায়গঞ্জ পুরসভার ভাইস চেয়ারম্যান তথা আইএনটিটিইউসি’র জেলা সভাপতি অরিন্দম সরকারের সামনেই তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠনের পতাকা হাতে তুলে দেওয়ার ঘটনায় ক্ষুদ্ধ রায়গঞ্জ শহরের পুরোহিত সমাজ।

ক্ষুদ্ধ পুরোহিত সমাজ তাদের পুরানো সংগঠন ” পুরোহিত কল্যাণ সমিতি ” ভেঙে গড়ে তুললেন অরাজনৈতিক নতুন সংগঠন “পুরোহিত কল্যাণ পরিষদ “।

 পুরোহিত সমাজের দাবি, তাঁরা দলমত নির্বিশেষে সকল রাজনৈতিক দলের মানুষের ধর্মীয় অনুষ্ঠানের কাজ করেন। তাঁদের সংগঠন সরাসরি কোনও রাজনৈতিক দলের হয়ে কাজ করতে পারেনা।

আর সেই কারণেই গত ১৯ তারিখের সভায় যেসব পুরোহিতদের হাতে আইএনটিটিইউসি’র পতাকা তুলে দেওয়া হয়েছে তার বিরোধিতা করছে রায়গঞ্জের পুরোহিতদের সংগঠন পুরোহিত কল্যাণ পরিষদ।

অন্যদিকে, পুরোহিতদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সেদিনের বৈঠকে উপস্থিত থাকা খোদ আইএনটিটিইউসি’র উত্তর দিনাজপুর জেলা সভাপতি অরিন্দম সরকার।

 তবে সেদিন উপস্থিত পুরোহিতদের হাতে দলীয় পতাকা পুরোহিত সমাজের অনুমোদন সাপেক্ষেই তুলে দেওয়া হয়েছিল বলে দাবী করেছেন অরিন্দম সরকার।

সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যের পুরোহিত সমাজকে ১০০০ টাকা ভাতা দেওয়ার কথা ঘোষণা করেন। মুখ্যমন্ত্রীর সেই ঘোষণাকে স্বাগত জানিয়েছিলেন পুরোহিত সমাজ।

পুরোহিতদের রাজ্য সরকারের এই ভাতা পাওয়ার বিষয় নিয়ে গত ১৯ সেপ্টেম্বর রায়গঞ্জ শহরের ঐতিহ্যবাহী বন্দর কালীমন্দিরে একটি সভার আহ্বান করেছিল রায়গঞ্জের পুরোহিতদের সংগঠন “পুরোহিত কল্যাণ সমিতি”।

সেই সভায় উপস্থিত ছিলেন রায়গঞ্জ পুরসভার ভাইস চেয়ারম্যান তথা আইএনটিটিইউসি’র উত্তর দিনাজপুর জেলা সভাপতি অরিন্দম সরকার।

সভা শেষে অরিন্দম বাবুর উপস্থিতিতেই পুরোহিতদের হাতে আইএনটিটিইউসি’র পতাকা তুলে দেন তৃনমূল শ্রমিক সংগঠনের নেতৃত্বরা।

পুরোহিত সমাজকে একটি বিশেষ রাজনৈতিক দলের পতাকা হাতে তুলে দেওয়ার ঘটনা নিয়ে সোচ্চার হয়ে ওঠেন রায়গঞ্জ শহরের পুরোহিতেরা।

 সেদিন তাঁরা ঘটনার কোনও প্রতিবাদ না করলেও, বুধবার রায়গঞ্জের বন্দর কালীমন্দিরে রায়গঞ্জের সর্বস্তরের পুরোহিত জমায়েত হয়ে পুরোহিতদের পুরানো সংগঠন “পুরোহিত কল্যাণ সমিতি” ভেঙে নতুন সংগঠন “পুরোহিত কল্যাণ পরিষদ ” গঠন করলেন।

পুরোহিত কল্যাণ পরিষদের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন করে নতুন কমিটি গঠনের কথা ঘোষণার পাশাপাশি গত ১৯ তারিখে পুরোহিতদের হাতে আইএনটিটিইউসি’র পতাকা তুলে দেওয়ার ঘটনার বিরোধিতা করা হয়।

 রায়গঞ্জ পুরোহিত কল্যাণ পরিষদের সভাপতি রতন চক্রবর্তী জানিয়েছেন, “আমরা সব রাজনৈতিক দলের মানুষের কাজ করে থাকি। আমরা নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের অধীনে কাজ করতে পারিনা। পুরোহিত কল্যাণ পরিষদ পুরোহিতদের উন্নয়নে কাজ করবে।“

পুরোহিত সমাজের আজকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র উত্তর দিনাজপুর জেলা সভাপতি অরিন্দম সরকার।