বিনামূল্যে চাঁদে ঘুরতে যেতে পারেন, জানুন কিভাবে করবেন আবেদন

ইউবিজি নিউজ ওয়েবডেস্ক: ইলন মাস্কের স্পেসএক্স ফ্লাইটে চড়ে চাঁদ ঘুরে দেখতে চান? তা হলে জেনে রাখুন, জাপানের বিলিয়নেয়ার ইউসাকু মায়েজাওয়া সাধারণ মানুষের মধ্যে থেকে আট জনকে তাঁর সঙ্গে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

টুইটারে একটি পোস্টে মায়েজাওয়া লেখেন, ‘আমি চাই সমস্ত রকমের ব্যাকগ্রাউন্ডের মানুষ এতে যোগ দিন’। সঙ্গে দিয়েছেন আবেদন জানানোর বিশদ বিবরণ-সহ একটি লিঙ্ক।

আবেদনের শর্ত ও অন্যান্য বিবরণ

তিনি জানিয়েছেন, এর জন্য কোনো ব্যয়ভার বহন করতে হবে না আবেদনকারীকে। সমস্ত খরচই তিনি বহন করবেন। অর্থাত্‍, যাঁরা নির্বাচিত হবেন, প্রত্যেকেই বিনে পয়সা উড়তে পারবেন।
এই অভিযানটির নামকরণ হয়েছে ‘ডিয়ারমুন’। যা ২০২৩ সালে শুরু হবে।

তিনি বলেন, আবেদনকারীদের দু’টি মাপকাঠি পূরণ করতে হবে: ‘অন্য মানুষকে এবং বৃহত্তর সমাজকে কোনো উপায়ে সহায়তা করার’ জন্য তাঁদের ‘যে কোনো ধরনের কর্মকাণ্ড’ বাড়াতে হবে এবং ‘একই ধরনের আকাঙ্ক্ষার শরিক অন্যান্য ক্রু সদস্যদের সমর্থন করতে হবে’। তিনি আরও জানিয়েছেন, ‘আমি সমস্ত আসন কিনেছি, সুতরাং এটা হবে একটা ব্যক্তিগত সফর’।

কে এই মায়েজাওয়া?

মায়েজাওয়া, একজন ফ্যাশন মোগুল এবং শিল্প সংগ্রাহক। আগে বলেছিলেন যে তিনি স্টারশিপ রকেটে যাত্রার জন্য ‘শিল্পীদের’ আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করেছিলেন। তবে তাঁর এই সর্বশেষ সমন্বিত প্রকল্প ‘বিশ্বজুড়ে মানুষকে এই যাত্রায় যোগ দেওয়ার সুযোগ দেবে’ বলেই আশাপ্রকাশ করেছেন তিনি।

তাঁর কথায়, ‘আপনি যদি নিজেকে শিল্পী হিসাবে দেখেন, তবে আপনি অবশ্যই একজন শিল্পী’।
২০১৮ সালে ইলন মাস্কের মালিকানাধীন সংস্থা স্পেসএক্সের মাধ্যমে প্রথম ব্যক্তিগত যাত্রী হিসাবে চাঁদের চারদিকে উড়ে বেড়ানোর কৃতিত্বের সঙ্গে জুড়ে যায় মায়েজাওয়ার নাম। ঠিক কত টাকার বিনিয়মে এটা হয়েছিল, তা জানা যায়নি। তবে মাস্ক এটাকে ‘বিপুল অঙ্কের অর্থ’ হিসেবেই অভিহিত করেছিলেন।