Ad
তথ্যপ্রযুক্তি

লটারির রেজাল্টের সাইট হোক বা অন্য ওয়েবসাইট, বিরক্তিকর বিজ্ঞাপন যেভাবে বন্ধ করবেন

কীভাবে বিব্রতকর বিজ্ঞাপন বন্ধ করা যায়, আজকের টিপসে তা নিয়ে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ব্যুরো : অ্যাডের সাথে পরিচিত নয় এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। টেলিভিশন,রেডিও, ফোন থেকে শুরু করে ইন্টারনেটের সবজায়গায়ই শুধু বিজ্ঞাপন আর বিজ্ঞাপন।

স্মার্টফোন ব্যবহার করার সময় হঠাৎ ফোনের স্ক্রিনে ভেসে আসে বিজ্ঞাপন। গুরুত্বপূর্ণ কাজের সময় যেটি অত্যন্ত বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কোনো কোনো সময় প্রতিটি অ্যাপসে ঢোকার সময়েই দেখতে পাওয়া যায় এ বিজ্ঞাপন।

Ad

আবার হয়তো কার্টুন দেখার জন্য শিশুর হাতে ফোনটি দিলেন, এমন সময় চলে এলো অ্যাডাল্ট কোনো পোস্টার, যা সত্যিই বিব্রতকর। কীভাবে এ বিব্রতকর বিজ্ঞাপন বন্ধ করা যায়, আজকের টিপসে তা নিয়ে আয়োজন।

আজ আমরা ইন্টারনেটের বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধের সব চেয়ে সহজ ও কার্যকরী ২টি উপায় নিয়ে আলোচনা করবো।

প্রথম পদ্ধতি: ব্লকাডা (BLOKADA)

ব্লকাডা ওয়েবসাইটের বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধের একটি অন্যতম সমাধান। এর প্রধান সুবিধা হল এটি সহজে ব্যবহার করা যায় এবং এটি ব্যবহার করার জন্য ডিভাইস রুট করার ঝামেলা নেই। অ‍্যাপটি ফোনে ইনস্টল করে শুধু মাত্র চালু করে দিলেই কেল্লাফতে। এরপর ফোনে থাকা সব অ‍্যাপ ও ব্রাউজার মনিটর করে বিজ্ঞাপন দেখা মাত্রই তা ব্লক করে দেবে। ওয়াইফাই ও মোবাইল ডেটাতে অনায়াসে কাজ করবে এটি।

অ‍্যাপটিতে রয়েছে নোটিফিকেশন সুবিধা। কোনো বিজ্ঞাপন ব্লক করলে তা নোটিফিকেশনের মাধ‍্যমে জানিয়ে দেবে। তবে চাইলে নোটিফিকেশন বন্ধ করেও রাখা যাবে।

দ্বিতীয় পদ্ধতি: অ‍্যাডব্লকার ব্রাউজার (Adblock Browser)

বিজ্ঞাপনের কারণে যেমন বিরক্তির উদ্রেক হয় তেমনি ওয়েবসাইট লোডও হয় দেরিতে। বিজ্ঞাপন মুক্ত ওয়েবসাইট পেতে চাইলে অ‍্যাডব্লকার ব্রাউজারটি ব্যবহার করা যেতে পারে। ব্রাউজারটি তুলনামূলক ভাবে কম ডেটা খরচ করে এবং ২০ শতাংশ ব‍্যাটারি সাশ্রয়ী করে। যদি কখনো কোন ওয়েবসাইটের বিজ্ঞাপন দেখার প্রয়োজন হয় তাহলে ওয়েবসাইট থেকে অ‍্যাডব্লক ফিচারটি তুলেও নিতে হবে।

অ‍্যাডব্লকার ব্রাউজার থেকে অ‍্যাডব্লক ফিচারটি তুলে নিতে ‘settings’ থেকে ‘block ads on this site’ অপশনটি থেকে টিক চিহ্ন তুলে দিতে হবে।

অ্যান্ড্রয়েড প্লাটফর্মে ৪.৩ রেটিং প্রাপ্ত ব্রাউজারটির সাইজ ৩৯ মেগাবাইট। ব্রাউজারটি ১ কোটির বেশি ডাউনলোড হয়েছে।

এগুলো তো গেলো বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করলে সেই বিজ্ঞাপন ব্লক করার পদ্ধতি, এবার আশাযাক অ্যান্ড্রয়েড মোবাইলের ফোনের স্ক্রিনে ভেসে আসে বিজ্ঞাপন কিভাবে ব্লক করবেন।

যেভাবে বন্ধ করবেন বিরক্তিকর বিজ্ঞাপন

বিভিন্ন ব্র্যান্ডের ফোনে ভিন্ন ভিন্নভাবে এ অ্যাড বন্ধ করার উপায় রয়েছে। ফোনে থাকা সেটিংস অথবা কিছু অ্যাপসের মাধ্যমে সেই সেটিংসগুলো অ্যাপ্লাই করলে এ অ্যাড বন্ধ করা সম্ভব।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে অ্যাড বন্ধ করার জন্য সাধারণ কিছু নিয়ম রয়েছে-

* প্রথমে স্মার্টফোনের সেটিংসে যেতে হবে;

* সেখানে গিয়ে আমাদের বের করতে হবে ‘গুগল’কে;
* ‘গুগলে’ ঢোকার পরে শুরুতেই থাকা ‘অ্যাডস’ অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলে ‘অ্যাডস পারসোনালাইজড’ নামে একটি অপশন আসবে, সেটি অন করতে হবে;
* এবার ‘ইউর অ্যাডভারটাইজিং আইডি’ নামের অপশনটি রিসেট করে দিতে হবে।
রিসেট করার পর ‘অ্যাডভারটাইজিং আইডি’ পরিবর্তন হয়ে যাবে। এ আইডির ক্ষেত্রে এটুকু করতে হবে। আশা করা যায়, বিরক্তিকর বিজ্ঞাপন দেখা থেকে মুক্তি মিলবে।

এছাড়াও ফোনের ব্রাউজার থেকেও এ বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করা যায়। এজন্য প্রথমে ফোনের ‘ক্রোম’ ব্রাউজারে গিয়ে ‘মাই অ্যাকটিভিটি’ নামের সাইটে ঢুকতে হবে। ফলাফল আসার পর ‘ওয়েলকাম টু মাই অ্যাকটিভিটি’তে ঢুকবেন। এটিতে যাওয়ার পরে এ সাইটের বাম পাশে উপরে থ্রি স্কেলের দাগে ক্লিক করবেন।

সেখান থেকে আপনাকে যেতে হবে ‘অ্যাকটিভিটি কন্ট্রোল’ নামের অপশনে। সেখানে ঢোকার পরে আপনাকে ‘অ্যাডস’ অপশনে গিয়ে ‘অ্যাডস পারসোনালাইজেশন ইজ অন’। এই ‘অন’টাকে আপনার ‘অফ’ করে দিতে হবে। এরপর উপরে ডানপাশে থ্রি ডটের মেন্যুটিতে চাপ দিয়ে চলে যাবেন সেটিংসে। সেখানে যাওয়ার পরে নিচে ‘সাইড সেটিংস’ নামে একটি অপশন দেখা যাবে। এটিতে ঢোকার পরে ‘কুকিজ’-এ গিয়ে ‘ব্লক থার্ড পার্টি কুকিজ’ অন করে দিলেই অ্যাড আসা বন্ধ হয়ে যাবে।

আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে এবং বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধের সহায়ক হবে।

আরও পড়ুন