প্রতিবাদের মুখে পড়ে নতুন নিয়ম এখনই লাগু করলো না হোয়াটসঅ্যাপ, পিছিয়ে তিন মাস

UBG NEWS, ডেস্ক : নতুন বেশ কিছু নিয়ম আনার পরিকল্পনা করেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু তা নিয়ে শুরু হয় প্রতিবাদ। আক্রমণের মুখে পড়তে হয় সংস্থাকে। তাই এবার সিদ্ধান্ত বদল করল এই সংস্থা। নতুন নিয়ম এখনই লাগু করা হচ্ছে না।

তিন মাস পর নতুন নিয়ম কার্যকর হবে বলে জানা গিয়েছে।

নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক তৈরি হয় কিছুদিন আগেই। এমনকী দিল্লি হাইকোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলাও। কয়েক কোটি কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারীরা এই অ্যাপ ছেড়ে টেলিগ্রামের মত অ্যাপগুলি ব্যবহার করা শুরু করেছিল। এই সব পরিস্থিতি বিচার করেই পিছু হঠতে বাধ্য হল ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা।

আগে জানানো হয়েছিল, নয়া প্রাইভেসি পলিসি ফেব্রুয়ারির ৮ তারিখ থেকে কার্যকর হবে। যদিও বলা হয় হোয়াটসঅ্যাপের এই আপডেটে ফেসবুকের সঙ্গে কোনও তথ্য শেয়ার করবেন না তারা।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপের এই আপডেট নিয়ে একাধিক ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে। বহু ভুয়ো তথ্যও ছড়িয়ে পড়ছে, যা রীতিমত চিন্তার। সবাইকে নয়া নীতির বিষয়ে সাহায্য করতে চায় তারা। সংস্থার দাবি, খুব সাধারণ ধারণা থেকে হোয়াটসঅ্যাপ তৈরি হয়েছে। বন্ধু ও পরিবারের মধ্যে যে কথা হবে তা যেন গোপন থাকে, নিজেদের মধ্যে থাকে। এর অর্থ হল আমরা সব সময় এই নীতি মেনেই চলব।

লোকেশন শেয়ার করলেও তা হোয়াটসঅ্যাপ জানতে পারে না। হোয়াটসঅ্যাপের কন্টাক্ট ফেসবুকের সঙ্গেও শেয়ার করা হয় না। এমনটাই জানিয়েছে সংস্থা।

সংস্থার তরফে দাবি করা হয় যে নতুন আপডেট হোয়াটসঅ্যাপ বিজনেসের জন্য। তবে সেই তথ্যও ফেসবুকের সঙ্গে শেয়ার করা হবে না বলেই আশ্বাস দিয়েছেন তাঁরা। যদিও পরিস্থিতি বিচার করে আপাতত ফেব্রুয়ারীর ৮ তারিখ আপডেট নিয়ে আসা হচ্ছে না। হোয়াটসঅ্যাপের সুরক্ষা নিশ্চিত করে, ভ্রান্ত ধারণা দূর করে তবেই বাজারে নয়া আপডেট আনবে তাঁরা এমনটাই জানান হয়।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ঠিক কোন কোন তথ্য নেয় সংস্থা সেটির একটি চার্ট-সহ নথি শুক্রবার নিজেদের ব্লগে প্রকাশ করেছে সংস্থাটি। ফেসবুকের এক্সিকিউটিভ এবং ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি, হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট টুইটারে ইতিমধ্যেই এই বিষয়ে প্রচার করা শুরু করেছে। ফেসবুকের খারাপ প্রাইভেসি রেকর্ডের জের যাতে হোয়াটসঅ্যাপে না পড়ে সেই চেষ্টাই করছেন তারা।