মহাকাশে বিশ্বের প্রথম “All-Civilian” মিশন, ঘোষনা এলন মাস্কের

স্পেসএক্স সোমবার ঘোষণা করেছিল যে তারা ক্রু ড্রাগন ক্যাপসুলের চারজন ব্যক্তিকে পৃথিবীর কক্ষপথে প্রবর্তন করবে, “বিশ্বের প্রথম সর্ব-বেসামরিক মিশন” হিসাবে অভিহিত করা হবে।

এটি ২০২১ সালের চতুর্থ প্রান্তিকে চালু হওয়ার কথা রয়েছে। সংস্থার মহাকাশযানের পরিচালনা কমান্ড হবে জেরেড আইজাকম্যান, শিফট ৪ পেমেন্টের প্রতিষ্ঠাতা ও সিইও, যিনি প্রশিক্ষিত পাইলটও বটে।

অনুপ্রেরণা ৪ নামে অভিহিত মিশনটি সেন্ট জুড চিলড্রেনস রিসার্চ হাসপাতালের জন্য সমর্থন বাড়াতে চাইছে। ফ্লাইটের একটি স্পট সেন্ট জুডের রাষ্ট্রদূতের জন্য সংরক্ষিত, এবং দ্বিতীয় আসনটি ফেব্রুয়ারী মাসে চ্যারিটি ড্রাইভের অংশ হিসাবে জনসাধারণের একজন সদস্যকে দেওয়া হবে।

উড়ানের চূড়ান্ত স্থানের জন্য, আইজ্যাকম্যান এবং শিফট ৪ পেমেন্টস একজন উদ্যোক্তা নির্বাচন করবে “যিনি নতুন শিফট ৪ শপ ইকমার্স প্ল্যাটফর্মটি ব্যবহার করেন, যা উদ্যোক্তাদের অনলাইনে সফল ইকমার্স ব্যবসা ও সম্প্রসারণের ক্ষমতা দেয়,” সংস্থাটি এক বিবৃতিতে বলেছে।

বিবৃতিতে লেখা হয়েছে, “শিফট ৪ পেমেন্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জ্যারেড আইজ্যাকম্যান তার পাশাপাশি ড্রাগন-এর আরও তিনটি আসন সাধারণ জনগণের ব্যক্তিকে প্রদান করছেন যারা আগামী সপ্তাহগুলিতে ঘোষণা করা হবে,” বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

আইজ্যাকম্যানের বিমানটি প্রথমবারের মতো সম্পূর্ণ বেসরকারী নাগরিকদের নিয়ে গঠিত ক্রু মহাকাশে যাত্রা করবে।

“অনুপ্রেরণ ৪ ক্রু স্পেসএক্স দ্বারা ফ্যালকন ৯ লঞ্চ গাড়ি এবং ড্রাগন মহাকাশযান, অরবিটাল মেকানিক্স, মাইক্রোগ্রাভিটি, শূন্য মাধ্যাকর্ষণ এবং অন্যান্য স্ট্রেস টেস্টিংয়ে পরিচালিত বাণিজ্যিক জ্যোতির্বিজ্ঞানের প্রশিক্ষণ গ্রহণ করবে। তারা জরুরি প্রস্তুতি প্রশিক্ষণ, স্পেসসুট এবং স্পেসক্র্যাফট ইনগ্রিজের মধ্য দিয়ে যাবে এবং এড্রেস এক্সারসাইজ পাশাপাশি আংশিক এবং সম্পূর্ণ মিশন সিমুলেশন, “এটি যোগ করেছে।

অনুপ্রেরণা ৪ মিশনটি ফ্লোরিডার কেপ কানাভেরালের নাসার কেনেডি স্পেস সেন্টারে লঞ্চ কমপ্লেক্স ৩৯ এ থেকে স্পেসএক্সের ড্রাগন মহাকাশযানের উপরে কক্ষপথে যাত্রা করবে।

এই বহু-দিনের যাত্রা, কাস্টমাইজড বিমানের পথ ধরে প্রতি ৯০ মিনিটে পৃথিবীর প্রদক্ষিণ করে, মিশন নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিটি পদক্ষেপে সাবধানতার সাথে পর্যবেক্ষণ করা হবে।

মিশনের সমাপ্তির পরে, ড্রাগন, মহাকাশযান, ফ্লোরিডার উপকূলে নরম জল অবতরণের জন্য পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশ করবে।