হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নতুন নীতি, না মানলে ডিলিট হবে অ্যাকাউন্ট

UBG NEWS, ডেস্ক : ফেসবুক মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তার গোপনীয়তা নীতি আপডেট করেছে। সেই পলিসি ধীরে ধীরে ব্যবহারকারীদের কাছে প্রকাশও করা হচ্ছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নতুন নীতি গ্রহণের জন্য ফেব্রুয়ারী পর্যন্ত সময় দিয়েছে। এরপর পলিসি গ্রহণ করতে হবে, নইলে ডিলিট হবে অ্যাকাউন্ট।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অতি অবশ্যই এই নতুন নীতি গ্রহণ করতে হবে। এছাড়া অন্য কোনও অপশন পাচ্ছেন না ব্যবহারকারীরা। যদিও এখন অবধি ‘নট নাউ’ এর অপশন দেখা যাচ্ছে। কিন্তু কিছুদিন পর থেকে তা না থাকার সম্ভাবনা রয়েছে। আপাতত কিছুদিন অ্যাকাউন্ট চলবে।

নতুন পলিসিতে ফেসবুক এবং ইনস্টাগ্রামের একীকরণে আরও বেশি জোর দেওয়া হবে।

ফেসবুক কর্তৃপক্ষের কাছে ব্যবহারকারীদের তথ্য থাকবে। আগেও এই তথ্য থাকত, কিন্তু নতুন পলিসি অনুযায়ী বেশি থাকবে। এর আগেও হোয়াটসঅ্যাপের তথ্য ফেসবুকে শেয়ার করা হচ্ছিল। তবে সংস্থাটি পরিষ্কার জানিয়ে দিয়েছে যে ফেসবুকের সাথে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের একত্রীকরণ আরও বেশি হবে।

হোয়াটসঅ্যাপ আপডেট হওয়া পলিসিতে আপনি যে লাইসেন্সটি কোম্পানিকে দিচ্ছেন তাতে কিছু জিনিস লেখা রয়েছে। তাই অনুমতি দেওয়ার পূর্বে তা পড়ে নেওয়া আবশ্যক। অবশ্য বিকল্প অপশনও নেই।

উল্লেখ্য, চলতি বছরে বেশ কিছু ফোনে বন্ধ হয়ে গিয়েছে হোয়াটসঅ্যাপ। iOS 9 ও Android 4.0.3-র আগে যা যা Android ও iphone রয়েছে, তাতে WhatsApp চালানো আর সম্ভব হবে না বলে জানিয়েছিল কর্তৃপক্ষ।

এই তালিকায় রয়েছে এইচটিসি ডিজায়ার, এলজি অপটিমাস, মোটরওয়ালা ড্রয়েড রেজার, স্যামসং গ্যালাক্সি এসটু। যদি এখনও এগুলিতে হোয়াটসঅ্যাপ কাজ করে, তবে বলতে হবে আপনার কপাল ভালো, কিন্তু তাই বলে নিশ্চিন্ত হওয়ার কিছু নেই। যে কোনও দিন কাজ নাও করতে পারে হোয়াটসঅ্যাপ।