Ad
তথ্যপ্রযুক্তি

ONLINE PAYMENT : লেনদেন করেন অনলাইন পদ্ধতিতে,এবার থেকে মানতে হবে এই নিয়ম

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : যেসকল নাগরিকরা নিয়মিত অনলাইনে লেনদেন করেন তাদের জন্য খুবই জরুরী এই খবর। কারণ অনলাইনে লেনদেনের ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতির রদবদল হতে চলেছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। আর এই রদবদলের পরেই অনলাইনে লেনদেনকারীদের বাধ্যতামূলকভাবে নতুন পদ্ধতি মেনে চলতে হবে।

Ad

বর্তমান করোনা অতিমারিকালে যখন গৃহবন্দি মানুষদের অনলাইনে লেনদেনের ক্ষেত্রে প্রবণতা বেড়েছে সবচেয়ে বেশি ঠিক সেইসময় পাল্লা দিয়ে বেড়েছে প্রতারণামূলক কর্মকাণ্ডেরও।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে সম্প্রতি এই যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা এই সকল প্রতারণামূলক কাজকে অনেকটাই ঠেকাতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে নতুন কি নিয়ম জারি করা হচ্ছে তা দেখে নেওয়া যাক একনজরে।

এযাবত অনলাইনে লেনদেন করার ক্ষেত্রে কোন একটি প্লাটফর্মে একবার লেনদেন হওয়ার পর একাধিক তথ্য সেভ থাকতো। সে ক্ষেত্রে পরবর্তী লেনদেনের সময় লেনদেনকারীকে কেবলমাত্র CVV নম্বরটি বসিয়ে দিয়েই অনায়াসে মাত্র কয়েক মিনিটের মধ্যে লেনদেন করে নিতে পারতেন। কিন্তু এবার এই নিয়মে বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সূত্র মারফত জানা গিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন একটি নির্দেশিকা জারি করতে চলেছে। যে নির্দেশিকা অনুযায়ী লেনদেনকারীদের এই সকল তথ্য আর সঞ্চয় করে রাখতে পারবে না কোন সংস্থা। সেক্ষেত্রে গ্রাহকদের প্রতিটি লেনদেনের সময় নিজেদের সব তথ্য নতুন করে দিতে হবে। যেমন দিতে হবে কার্ড নম্বর, কার্ডের এক্সপায়ারি ডেট এবং CVV। নতুন এই নিয়ম জারি হতে পারে আগামী বছর জানুয়ারি মাস থেকে।

নতুন এই নিয়ম জারি হলে, অনলাইনে সমস্ত লেনদেন যেমন ফ্লিপকার্ট, অ্যামাজন বা অন্যান্য যেকোনো সংস্থাই লেনদেনের ক্ষেত্রে লেনদেনকারীকে প্রতিটি লেনদেনের সময় নতুন করে দিতে হবে তাদের কার্ড নম্বর এবং অন্যান্য তথ্য।

আরও পড়ুন