এবার আর গুগল ম্যাপের নির্ভর করতে হবে না, ইসরো তৈরি করছে দেশীয় ম্যাপিং পোর্টাল

ইউবিজি নিউজ ডেস্ক : এবার আর গুগল ম্যাপের (Google Maps) ওপর নির্ভর করতে হবে না ভারতীয়দের। কারণ দেশেই তৈরি হচ্ছে এই পরিষেবা। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো (ISRO) এবং ম্যাপমাইইন্ডিয়া (MapmyIndia) গুগল ম্যাপের একটি সম্পূর্ণ দেশীয় ম্যাপিং পোর্টাল (Indigenous Mapping Portal) তৈরি করতে হাত মিলিয়েছে। কেন্দ্রের মহাকাশ গবেষণা বিষয়ক দফতরের সঙ্গে এই সমঝোতা স্বাক্ষর করেছে ম্যাপমাইইন্ডিয়ার সংস্থা সিই ইনফো সিস্টেম প্রাইভেট লিমিটেড।

এটি ম্যাপমাইইন্ডিয়া’র ডিজিটাল ম্যাপ ও প্রযুক্তি এবং ইসরোর উপগ্রহ চিত্র এবং পৃথিবী পর্যবেক্ষণের ডেটার ক্যাটালগের সংমিশ্রণ হবে।

ম্যাপমাইইন্ডিয়া-র সিইও রোহন ভার্মা এই উদ্যোগকে ‘আত্মনির্ভর ভারত’-র যাত্রার এক যুগান্তকারী মাইলফলক হিসাবে অভিহিত করেছেন। যেখানে ভারতীয় ব্যবহারকারীরা মানচিত্র, নেভিগেশন এবং ভূ-স্থানিক পরিষেবার জন্য বিদেশি সংস্থার ওপর নির্ভর করবে না এবং পরিবর্তে ভারতের তৈরি পরিষেবা ব্যবহার করবে।

অংশীদারিত্বের অধীনে মহাকাশ গবেষণা বিষয়ক দফতর এবং সিই ইনফো সিস্টেমের সম্মিলিত ভূ-স্থানিক দক্ষতা তাদের নিজস্ব জিওপোর্টালগুলির মাধ্যমে লাভ করা হবে। রোহন ভার্মা বলেন যে মানচিত্র এবং ভূ-স্থানিক পরিষেবার জন্য একটি দেশীয় সমাধান পেয়ে ভারতীয়দের আরও ভালো থাকার অনেক কারণ রয়েছে।

ম্যাপমাইইন্ডিয়া একটি দায়িত্বশীল, স্থানীয়, ভারতীয় সংস্থা হওয়ায় এটা নিশ্চিত করবে যে এর মানচিত্রগুলি দেশের প্রকৃত সার্বভৌমত্বকে প্রতিফলিত করে, দেশের প্রকৃত সীমান্তকে চিত্রিত করে এবং ভারতে তার মানচিত্রের হোস্ট করে।