‘অনলাইন নিউজ পোর্টালে’ রাশ টানতে নয়া নির্দেশিকা কেন্দ্রের

নয়াদিল্লি, ১১ নভেম্বরঃ এ বার সরকারি নজরদারিতে চলে এল অনলাইন নিউজ পোর্টাল ও নেটফ্লিক্সের মতো কনটেন্ট প্রোভাইডাররা। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নজরদারির আওতায় আনা হচ্ছে তাদের। সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষর করা নয়া বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার।

এতদিন পর্যন্ত খবর বা স্ট্রিমিং-এর ডিজিটাল কনটেন্টের উপর নজরদারি চালানোর জন্য কোনও আইন বা স্বশাসিত সংস্থা ছিল না। একটি স্বশাসিত সংস্থার মাধ্যমে প্ল্যাটফর্মগুলির উপর নজরদারি চালানোর দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করা হয়েছিল। তারই ভিত্তিতে গত মাসে এ ব্যাপারে কেন্দ্রের জবাবদিহি চায় শীর্ষ আদালত। এ ব্যাপারে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক, ইন্টারনেট এবং মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়াকে নোটিশ পাঠায় আদালত।

বিভিন্ন নিউজ পোর্টাল ছাড়াও ইন্টারনেটের মাধ্যমে হটস্টার, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিয়োর মতো যে বিভিন্ন স্ট্রিমিং সারভিস রয়েছে, তা সবই এই ওটিটি প্ল্যাটফর্মে পড়ে। পিটিশনে বলা হয়েছিল, সেন্সরবোর্ডের অনুমতি ছাড়াই ওটিটি ও বিভিন্ন ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে চিত্রনির্মাতা ও শিল্পীরা নিজেদের ফিল্ম ও সিরিজ কোনও নিয়ন্ত্রণ ছাড়াই নিজেদের মতো করে দর্শকদের সামনে তুলে ধরেন। এ জন্য কোনও সার্টিফিকেশনের প্রয়োজন পড়ে না তাঁদের।

এর আগে, অন্য একটি মামলায় সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছিল যে, ডিজিটাল মিডিয়ার উপর নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে। ডিজিটাল মিডিয়ায় হেট স্পিচ বন্ধ করতে এই নিয়ন্ত্রণ জারি করার জন্য নির্দেশিকা তৈরির কথা বলেছিল কেন্দ্র। আর সে জন্য আদালতই যাতে একটি কমিটি গঠন করে দেয়, সেই আর্জি জানানো হয়।