Ad
তথ্যপ্রযুক্তি

আধার কার্ড হারিয়ে ফেলেছেন? নাম্বার ও নেই মনে? যেভাবে পাবেন কার্ড

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ভারতে বসবাসকারী প্রতিটি মানুষের কাছে আধার কার্ডের (Aadhaar Card) গুরুত্ব নিয়ে নতুন করে কিছু বলার নেই।

ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে সরকারি স্কিমের সুবিধা বা চাকরির জন্য আবেদন – ইত্যাদি বিভিন্ন কাজের জন্য প্রয়োজন পড়ে ১২ ডিজিটের সাথে আসা এই আইডেন্টিটি কার্ডের। কিন্তু যদি আপনি এহেন একটি গুরুত্বপূর্ণ কার্ড হারিয়ে ফেলেন এবং কার্ড নম্বর মনে না থাকে তাহলে কী করবেন ভেবেছেন কি?

Ad

আসলে রোজকার ব্যস্ত জীবনে কোনো কিছুই অসম্ভব নয়, তাছাড়া অসাবধনতা বা বেখেয়ালিপনা আমাদের অনেকেরই স্বভাবগত বৈশিষ্ট্য। তাই কোনো কারণে আধার কার্ড খোয়া যেতেই পারে। তবে যদি আপনার আধার কার্ড হাতছাড়া হয়েই যায়, তাহলে দুশ্চিন্তার কোনো প্রয়োজন নেই! কারণ কিছু সহজ পদ্ধতি অনুসরণ করলে খুব সহজেই অনলাইন থেকে পুনরুদ্ধার করা যাবে আধার নম্বর।

কীভাবে হারিয়ে যাওয়া আধার কার্ড নম্বর অনলাইনে পুনরুদ্ধার করবেন (How to retrieve lost or forgotten Aadhaar Number)
হারিয়ে যাওয়া আধার কার্ডের নম্বর খুঁজে পেলে, ডুপ্লিকেট কার্ড ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় না।

তবে এই নম্বর পেতে, আধার কার্ডে ফোন নম্বর যুক্ত থাকতে হবে। এরপর এনরোলমেন্ট নম্বর (EID) বা আধার কার্ড নম্বর খুঁজে পেতে অনুসরণ করতে হবে নিম্নলিখিত পদক্ষেপ –

১. প্রথমে UIDAI পোর্টালে (https://resident.uidai.gov.in/) যেতে হবে এবং ‘আধার সার্ভিস’ অপশনটি খুঁজতে নিচের দিকে স্ক্রল করতে হবে।

২. উল্লিখিত অপশন থেকে ‘রিট্রিভ লস্ট অর ফরগটেন ইআইডি/ইউআইডি’ ট্যাবে ক্লিক করতে হবে।

৩. ওয়েবসাইট পরবর্তী পেজে রিডাইরেক্ট করলে বেছে নিতে হবে ‘আধার নং (ইউআইডি)’ ট্যাব।

৪. এরপর নির্দিষ্ট জায়গায় ব্যক্তিগত বিবরণ (যেমন নাম, রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডি) এন্টার করতে হবে।

৫. পরবর্তী ধাপে ক্যাপচা এন্টার করে ‘সেন্ড ওটিপি’ অপশনে ক্লিক করতে হবে।

৬. মোবাইল নম্বর বা ইমেল আইডিতে যে ছয়-সংখ্যার ওটিপি আসবে তা পোর্টালে এন্টার করলেই প্রয়োজনীয় প্রক্রিয়া সফল হবে।

কীভাবে অনলাইনে আপনার আধার কার্ডের ই-কপি পাবেন (How to get Aadhaar Card e-Copy online) উপরোক্ত প্রক্রিয়া সফল হলে গ্রাহকের নিবন্ধিত মোবাইল নম্বর বা ইমেলে তাদের ১২ সংখ্যার আধার নম্বর পাঠানো হবে যার ই-কপি প্রিন্ট করা যাবে। সেক্ষেত্রে, ই-কপি ডাউনলোড করতে ফের UIDAI পোর্টালের দ্বারস্থ হতে হবে এবং সেখানে ‘গেট আধার’ সেকশনের অধীনে ‘ডাউনলোড আধার’-এ ক্লিক করতে হবে। এখান থেকে আবার আধার নম্বর, প্রয়োজনীয় ক্যাপচা বিশদ প্রদান করে ওটিপি ভেরিফিকেশন করতে হবে। তারপর পরবর্তী পেজে ‘টার্মস অ্যান্ড কন্ডিশনস’ চেকবক্সটি সিলেক্ট করে বাকি পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে এবং আধারের ই-কপি ডাউনলোড করতে ফি বাবদ টাকা মেটাতে হবে। তবে যারা অফলাইনে এই সুবিধা পেতে চান, তাদের নিকটতম আধার এনরোলমেন্ট কেন্দ্রে যেতে হবে

আরও পড়ুন